ডোমার পৌরসভার নির্বাচন: দলীয় কোন্দলে কে পাচ্ছেন নৌকার মেয়রের টিকেট


নির্ণয়,নীলফামারী॥
উত্তরের জেলা নীলফামারীর ডোমার পৌরসভার নির্বাচনের তফশিল ঘোষনার পর নির্বাচনের হওয়া বৈইতে শুরু করেছে। ডোমার পৌরসভা গঠন হবার পর ১৯৯৯ সাল থেকে টানা দুই দফায় মেয়রপদটি আওয়ামী লীগের দখলেই ছিল। মেয়র আল-আজাহার হোসেন জটিল রোগে মৃত্যু বরণ করার পর তৃতীয় ও চতুর্থ দফা নির্বাচনে মেয়র পদটি চলে যায় স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব মনছুর ইসলাম দানুর হাতে। বর্তমানে তিনি দুই টার্মের মেয়র ও জনপ্রিয় ব্যাক্তি। এবার মেয়র পদটি উদ্ধারে আওয়ামী লীগ মরিয়া হয়ে উঠেছে। কিন্তু দলীয় কোন্দল সমাধান হচ্ছেনা তাদের। অপর দিকে জাতীয় পার্টিও ছাড় দিতে নারাজ। তাদেরও দুইজন মেয়র প্রার্থী মনোনয়ন পেতে ছুটছেন। বিএনপির পক্ষে কোন প্রার্থীর নাম প্রকাশ করা হয়নি। দলীয় সুত্র মতে তারা মেয়র পদে প্রার্থী না দিলেও ওয়ার্ড কাউন্সিলার পদে প্রার্থী দিচ্ছেন। জামায়াতের পক্ষে স্বতন্ত্র প্রার্থী হওয়ার সম্ভবনার কথা শোনা গেলেও নাম প্রকাশ করা হয়নি।

তফসিল অনুযায়ী আগামী ৯ অক্টোবর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ও আগামী ২ নবেম্বর ভোটগ্রহণ। ডোমার পৌর নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতিক পেতে ৫ জন সম্ভাব্য মেয়র প্রার্থী রয়েছে। পাঁচ প্রার্থীই দলীয় কর্মী-সমর্থকদের নিয়ে ঢাকায় অবস্থান করছেন। ডোমারে আওয়ামী লীগের দলীয় কোন্দল দীর্ঘদিনের। এই কোন্দল নিরশন না হওয়ায় দলটির বিগত দুই টার্মের মেয়র প্রার্থীরা সুবিধা করতে পারেনি। এ ছাড়া সাধারন ভোটাররা মন্তব্য করেছেন দলটি যোগ্য প্রার্থীকে মনোনয়ন দিলে মেয়র পদটি উদ্ধার করতে পারে। তবে তাদের দলীয় কোন্দল অনেকটা পিছিয়ে দিয়েছে।

এবারও আওয়ামী লীগের দুই গ্রুপ থেকে চারজনের নামের তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আলম বাবুলের গ্রুপ থেকে আওয়ামী লীগ নেতা ও প্যানেল মেয়র এনায়েত হোসেন নয়ন, আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ ও উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক গণেশ কুমার আগরওয়ালা। অপর দিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক তোফায়েল আহমেদের গ্রুপ থেকে পৌর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ময়নুল হক মনুর একক নাম পাঠানো হয়। এছাড়াও দলীয় মনোনয়ন পেতে ধর্ণা দিচ্ছেন নাহিদ নামে আর একজন প্রার্থীও। 

জাতীয় পার্টির মেয়র পদে দুইজন প্রার্থী রয়েছে। তাদের মধ্যে উপজেলা আহবায়ক আনজারুল ইসলাম ও সাবেক আহবায়ক আসাদুজ্জামান চয়ন। বিষয়টি নিশ্চিত করেন জেলা জাপার সদস্য সচিব সাজ্জাদুর রহমান সাজ্জাদ। জামায়াতের পক্ষে মেয়র প্রার্থী দেয়ার চিন্তাভাবনা করা হলেও প্রার্থীর নাম প্রকাশ করা হয়নি। বিএনপির পক্ষে মেয়র পদে কোন প্রার্থী দেয়া না হলেও ওয়ার্ড কাউন্সিলার পদে ৬ জন প্রার্থী হতে পারে বলে জানিয়েছেন উপজেলা বিএনপির সভাপতি রেয়াজুল ইসলাম। 

এদিকে এবারও বর্তমান মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু তার জনপ্রিয়তায় স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বলে নিজেই জানালেন। তিনি টানা দুইবারের মেয়র। এ ছাড়া তিনি দীর্ঘ ৫ দফায় টানা ডোমার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন ২৫ বছর। 

সোমবার উপজেলা নির্বাচন অফিসার আব্দুর রহিম জানান, ডোমার পৌরসভার ৯টি ওয়ার্ডে হালনাগদ ভোটার সংখ্যা ১৪ হাজার ৪৫৬জন। এরমধ্যে পুরুষ ৭ হাজার ২৩৯ ও নারী ভোটার ৭ হাজার ২১৭ জন।   সর্বশেষ ডোমার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালের ৭ আগষ্ট। ওই নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১১ হাজার ৯১৭ জন। এতে এবার মোট ভোটার বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৫৩৯ জন।

সর্বশেষ নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী মনছুরুল ইসলাম দানু তিন হাজার ৩৪৭ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান লেবু (মোবাইল ফোন) ভোট পেয়েছিলেন ৩ হাজার ৩২৮। ওই নির্বাচনে দুই হাজার ২৭৩ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন পৌর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ময়নুল হক মনু ও ছয়শত ৮৭ পেয়ে চতুর্থস্থানে ছিলেন জামায়াতের সাবেক উপজেলা আমীর জগ প্রতিকের স্বতন্ত্র প্রার্থী কাজী আবু জাফর। 

গত নির্বাচনে তৃতীয় স্থানে থাকলেও এবারও মেয়র পদে আওয়ামী লীগের হয়ে মনোনয়ন চেয়েছেন পৌর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ময়নুল হক মনু। দলীয় কোন্দলে এই প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক তোফায়েল আহমেদের পক্ষের প্রার্থী। 

এ ব্যাপারে ডোমার উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল বলেন, কেন্দ্রে আমরা নাম প্রেরণ করেছি কেন্দ্র যাকে মনোনয়ন দেবে আমরা তার পক্ষেই নির্বাচনে কাজ করবো। তবে এ ক্ষেত্রে যোগ্য প্রার্থী মনোনয়ন পেলে আমরা মেয়র পদটি পুনরায় উদ্ধার করতে সক্ষম হবো। তবে এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক তোফায়েল আহমেদের কোন মন্তব্য পাওয়া যায়নি। #  


পুরোনো সংবাদ

নীলফামারী 7338089491726737188

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item