দেশে টিকা তৈরির পরিকল্পনা চায় সংসদীয় কমিটি


অনলাইন ডেস্ক




দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদন করতে একটি পূর্ণ পরিকল্পনা চেয়েছে সংসদীয় কমিটি। দ্রুততম সময়ের মধ্যে দেশের সব নগারিককে টিকার আওতায় আনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির পক্ষ থেকে প্রতিবেদন আগামী বৈঠকে জমা দিতে নির্দেশনা দেওয়া হয়। কমিটি চায় ৬ থেকে ৯ মাসের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় টিকা বোতলজাত করে সরবরাহ শুরু হবে।


বৃহস্পতিবার (২৬ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।


এদিকে কমিটিকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়- দেশে করোনার টিকা উৎপাদন কার্যক্রম বাস্তবায়নে তারা দুটি কমিটি গঠন করেছে। একটি হলো উপদেষ্টা কমিটি ও অপরটি কারিগরি কমিটি।


উপদেষ্টা কমিটির সদস্যরা হচ্ছেন— স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলার এবং এসেনসিয়াল ড্রাগসের ব্যবস্থাপনা পরিচালক।


এই কমিটির কার্যপরিধি হলো— কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন উৎপাদন কারিগরি কমিটিকে পরামর্শ দেবেন এবং কারিগরি কমিটির সুপারিশ পর্যালোচনা করে ভ্যাকসিন উৎপাদন কার্যক্রম গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন গ্রহণ করবে।


কারিগরি কমিটির সদস্যরা হলেন— আহ্বায়ক স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সদস্য ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য), আইইডিসিআরের পরিচালক, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা), স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসিঅ্যান্ডএইচ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ডিন ড. আব্দুর রহমান এবং এসেনসিয়াল ড্রাগসের ব্যবস্থাপনা পরিচালক (সদস্য সচিব)।


এই কমিটি দেশে কার্যকর ও নিরাপদ ভ্যাকসিন উৎপাদনে পদক্ষেপ গ্রহণ, এ সংক্রান্ত প্রস্তাবণাগুলো পর্যালোচনা করে সরকারের কাছে সুপারিশ প্রদান, ভ্যাকসিন উৎপাদনে দেশের সক্ষমতা বৃদ্ধির প্রচেষ্টা গ্রহণ এবং উৎপাদন, সংরক্ষণ ও ব্যবহার পর্যায়ে মান নিয়ন্ত্রণের ব্যবস্থাকরণ।


সরকারের এই দুই কমিটির পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিও একটি পৃথক কমিটি গঠন করেছে। ওই কমিটিকেও ভ্যাকসিন বোতলজাতকরণ/উৎপাদনের বিষয়ে এক মাসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2841961106221174420

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item