তেঁতুলিয়ায় ঘরে বসেই অনলাইনে মিলছে ইউপি সেবা


মুহম্মদ তরিকুল ইসলম,  তেঁতুলিয়া প্রতিনিধিঃ
বাংলাদেশের ৮টি বিভাগের অন্তর্গত ৬৪টি জেলায় মোট ৪৯৫টি উপজেলার সর্বউত্তরের উপজেলায় এই প্রথম চালু হয়েছে ইউনিয়নটেক্স ডট গভ ডট বিডি’র মাধ্যমে তথ্য সেবা। এই তথ্য সেবা চালু করেছেন ওই উপজেলার বর্তমান কর্মরত উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা। যার ফলে উপজেলার ইউনিয়ন পরিষদ সম‚হ থেকে প্রদত্ত সকল নাগরিক সেবা পাওয়া যাচ্ছে এখন অনলাইনেই। ওই উপজেলার যে কোনো নাগরিক যে কোন জায়গা থেকে একমাত্র ওয়েব সাইটwww.uniontax.gov.bd এ প্রবেশ করে আবেদন করতে পারবেন ট্রেড লাইসেন্স, চারিত্রিক সনদ, ভ‚মিহীন সনদ, ওয়ারিশান সনদ, অবিবাহিত সনদ, নাগরিকত্ব সনদ, উত্তরাধিকার সনদ, অগভীর নলক‚প স্থাপনের লাইসেন্স এবং যে কোন ধরনের প্রত্যয়নপত্র। উপজেলার নাগরিকগণ ইউনিয়ন পরিষদ থেকে এই বারটি সেবা ঘরে বসেই নিচ্ছেন। অনলাইনে এই সেবাটি গত ২০২০-২০২১ অর্থবছরে চালু করা হয়েছে। এ পর্যন্ত ৫২৩ জন সেবা প্রার্থী এই সেবাটি গ্রহণ করেছেন। 

বুধবার (২৫ আগস্ট ২০২১) উপজেলা প্রশাসনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ইউনিয়ন পরিষদ হল বাংলাদেশে পল্লী অঞ্চলের সর্বনিম্ন প্রশাসনিক দপ্তর। গ্রাম চৌকিদারি আইনের ১৮৭০ এর অধীনে ইউনিয়ন পরিষদের সৃষ্টি হয়। প্রাথমিক পর্যায়ে এর ভ‚মিকা নিরাপত্তাম‚লক কর্মকাÐে সীমাবদ্ধ থাকলেও পরবর্তী কালে এটিই স্থানীয় সরকারের প্রাথমিক ইউনিটের ভিত্তিরুপে গড়ে উঠে। বর্তমানে ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স, জন্ম সনদ, চারিত্রিক সনদপত্র, ভ‚মিহীন সনদপত্র, ওয়ারিশান সনদপত্র, অবিবাহিত সনদপত্র, প্রত্যয়ন পত্র, অস্বচ্ছল প্রত্যয়ন পত্র, নাগরিক সনদপত্র, উত্তরাধিকার সনদপত্র ইত্যাদি সেবা প্রদান করা হয়। বহুল প্রচলিত এই সব সেবাকে জনবান্ধব করার জন্য একটি ডিজিটাল প্লাটফর্ম অত্যাবশ্যকীয় হয়ে পড়ায় ইউনিয়ন পরিষদ থেকে প্রদত্ত সেবাসম‚হকে জনগণের দোরগোড়ায় স্বল্প খরচে, স্বল্প সময়ে এবং হয়রানিমুক্তভাবে প্রদান নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ২০২১-২২ অর্থ বছরে এই প্লাটফর্মটি তৈরি করা হয়।


ভজনপুর ইউনিয়নের বামনপাড়া গ্রামের ফজলুল হক বলেন, জরুরি প্রয়োজনে তার একটি নাগরিকত্ব সনদ প্রয়োজন ছিল। তিনি ঘরে বসেই অনলাইনে আবেদন করে নাগরিক সদনপত্রটি পেয়েছে। প্রত্যন্ত এলাকায় দ্রæত সময়ে এই সেবা পেয়ে সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানান।


তেঁতুলিয়া সদর ইউপি চেয়ারম্যান কাজী আনিছুর রহমান বলেন, তার ইউনিয়নের অধিকাংশ নাগরিক অনলাইন থেকেই নাগরিক সেবা গ্রহণ করছেন। অপরদিকে ৫নং বুড়াবুড়ি ইউপি’র চেয়ারম্যান মোঃ তারেক হোসেন ও সচিব আলোপ্তগীন মুকুল বলেন, বাংলাদেশের এই প্রথম উপজেলা প্রশাসনের কারিগরি মূলক ইউনিয়নটেক্স ডট গভ ডট বিডি’র সেবা গ্রহন নিতে আসা জনগণকে অবহিত করছেন। উনারা আরোও বলেন, এই সেবাটি অল্প সময়ের মধ্যেই পুরো ইউনিয়নের জনগণকে জানিয়ে দিতে পারবেন। 


এ ব্যাপারে বাংলাদেশের এই প্রথম ইউনিয়নটেক্স ডট গভ ডট বিডি’র কারিগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, এক ঠিকানায় সকল সেবা এই ম‚লমন্ত্রকে সামনে রেখেই www.uniontax.gov.bd এই অনলাইন পোর্টালটি চালু করা হয়। এর মাধ্যমে সেবা গ্রহীতাগণ ইউনিয়ন পরিষেদে না গিয়েই বাড়িতে থেকেই ইউনিয়ন পরিষদের সেবা সম‚হ নিতে পারবেন। এতে সেবাগ্রহীতাদের সময়, খরচ ও ভ্রমণ এই তিন ক্ষেত্রেই সাশ্রয় হবে। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্যোগের অংশ হিসেবে উপজেলা প্রশাসন কর্তৃক এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।


উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, ইউনিয়ন ট্যাক্স ডিজিটাল সিস্টেমটি চালুর ফলে কাজের স্বচ্ছতা বৃদ্ধির সাথে সাথে দ্রæততম সময়ের মধ্যে সেবা গ্রহীতার মাঝে সেবা পৌছে দেওয়ার সুযোগ তৈরী হয়েছে। এতে সাধারন মানুষের মধ্যে ডিজিটাল সিস্টেম ব্যবহারের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। 


পুরোনো সংবাদ

পঞ্চগড় 5095924251409801808

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item