পঞ্চগড়ে প্রতিবন্ধী না হয়েও পাচ্ছেন সরকারি প্রতিবন্ধী ভাতা


সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়ঃ


পঞ্চগড়ে প্রতিবন্ধী না হয়েও সচ্ছল কৃষক, দিনমুজুর, কলেজ পড়ুয়া ছাত্ররা প্রতিবন্ধীর তালিকায় অন্তর্ভুক্ত হয়ে পাচ্ছেন সরকারি ভাতা। পঞ্চগড় সদর উপজেলার কামাত কাজলদিঘী ইউনিয়নে ৬ জন সুস্থ মানুষের সন্ধান পাওয়া গেছে, যারা প্রতিবন্ধী না হয়েও ভাতা উত্তোলন করছেন। উপজেলা সমাজসেবা কার্যালয়ের জরিপে ওই সুস্থ ব্যক্তিদের প্রতিবন্ধী তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বাদ পড়েছে প্রকৃত প্রতিবন্ধীরা। 


জানা গেছে , সদর উপজেলার কামাত কাজলদিঘী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সকিনা, ছয়ফুল , ও সুয়েল ইসলাম,  ৮ নং ওয়ার্ডের মকছেদ আলী, সাহিন ও  ছালামকে প্রতিবন্ধী সাজিয়ে সরকারি ভাতা উত্তোলন করেছেন। এমন  অনিয়মের ঘটনার বিষয়ে ওই  ইউপি সদস‌্য রবিউল ইসলাম ও ওজিফুল ইসলাম অস্বীকার করে, তারা  জানান , প্রতিবন্ধী সনাক্ত করেছেন উপজেলা সমাজসেবা কার্যালয় । আমরা শুধু তালিকা দিয়েছি। 


সরেজমিন ঘটবর ও বোয়ালমারী গ্রামে গিয়ে জানা যায়, সেখানে  মকছেদ আলী এইচ এস সি পড়ুয়া ছাত্র  সে  বেশ ভাল ফুটবলও খেলে । তার নামে প্রতিবন্ধী ভাতা হয়েছে একথা জানেন না মকছেদ। ছয়ফুল কৃষি কাজ করছে কোন সমস‌্যা নাই তার,  তবে ইউপি সদস্যের সাথে ভাল সম্পর্ক হওয়ায় প্রতিবন্ধী কার্ড হয়েছে এমন অভিযোগ নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তির। চিকিৎসার লক্ষ্যে গরীব মানসিক প্রতিবন্ধী শিশুদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য রাখার কথা থাকলেও মানা হয় নি কোন কিছুই। রয়েছে বোয়ালমারী এলাকার নাজিমুল হকের মেয়ে ও মৃত রবিউল ইসলামের পুত্র মাজেদুল ইসলামসহ অনেকেই প্রতিবন্ধী ভাতার আওতায় আসতে পারেনি। 

সকিনা বেগম একজন বয়স্ক মানুষ কিন্তু প্রতিবন্ধী নন। সাহিন ও ছালাম দিনমুজুর, সুয়েল ইসলামের পোড়ার দাগ রয়েছে করছে পান সিগারেটের দোকান , এমন কর্মক্ষম ব্যক্তিরাই প্রতিবন্ধী ভাতা উত্তোলন করছেন।


কামাত কাজলদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.মোজাহার আলী জানান, ইউপি সদস্যরা তালিকা প্রস্তুত করেছে তাদেরকেই জিজ্ঞেস করেন। তালিকা করার সময় একটু চাপ ছিল এজন্য ভুল হতে পারে। উপজেলার  সমাজসেবা কার্যলয়ের কর্মকর্তারা সরেজমিনে এসে সনাক্ত করে তালিকা করেছে।


উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোছা. লায়লা আরজুমান বলেন, ভুলবশত সুস্থদের নাম তালিকায় উঠে যেতে পারে। তবে ধরা পড়লে তাদের স্থলে প্রকৃত প্রতিবন্ধীদের প্রতিস্থাপন করে সংশোধন করা হবে।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 3407180033759435608

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item