কালীগঞ্জে তিস্তার বুকে রাস্তা, ভাঙ্গন আতঙ্কে নদীর পাড়ের মানুষ


নুর আলমগীর অনু, লালমনিরহাট প্রতিনিধিঃ 



লালমনিরহাটের কালীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের অনুমতি না নিয়েই অপরিকল্পিতভাবে তিস্তা নদীর স্রোতের ধারা বন্ধ করে তিস্তার বুকে ১৭শ’ মিটার রাস্তা নির্মাণ করেছে  ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। 



রাস্তাটি নির্মাণ করা হয়েছে উপজেলার ভোটমারী ইউনিয়নের  শৈলমারীর চর এলাকায় তিস্তা নদীর বুকে। এতে ভাঙ্গনের মুখে পড়েছে তিস্তা পাড়ের মানুষের ঘরবাড়ি। 



সরেজমিনে গিয়ে জানা গেছে, বে-সরকারি উদ্যোগে ৩০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে এটি বাস্তবায়িত হচ্ছে।  সেই বিদ্যূৎ উৎপাদন প্রকল্পের অবকাঠামো নির্মানের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। বিদ্যূৎ কেন্দ্রে যাতায়াত করতে তিস্তা নদীর স্রোতধারা  চিরতরে বন্ধ করে দিয়ে ব্যক্তিগত উদ্যোগে পাকা সড়ক নির্মাণ করেছে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামের এ প্রতিষ্ঠানটি। 



স্থানীয়রা জানান,  এ বিষয় এলাকাবাসীর নানা অভিযোগ থাকলেও নিয়ম-নীতির তোয়াক্কা না করে তারা তিস্তা নদীর বুকে গড়ে তুলছে রাস্তা। নদীর সঠিক প্রবাহ বন্ধ করে অপরিকল্পিতভাবে এমন রাস্তা নির্মাণে ভাঙ্গন হুমকিতে পাশ্ববর্তী উপজেলা হাতীবান্ধাসহ ৭টি ইউনিয়নের হাজার হাজার মানুষ। 



এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছেন।  প্রভাবশালী মহলের হাত থাকায় তাদের বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছেন না কেউ। এলাকাবাসী এ ব্যাপারে জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।




এবিষয় লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর জানান, "বিষয়টি  আমার জানা নেই। তবে নদীর স্রোতের ধারা বন্ধ করে নদীর বুকে রাস্তা নির্মাণ করার কোন সুযোগ নেই। বিষয়টি সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান জানান, বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের কোন অনুমোদন নেয়নি। এই ধরনের প্রকল্প করার আগে পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্র নিতে হয়। সেটাও নেয়া হয়নি। 



তবে এ বিষয় কথা বলতে রাজি হয়নি ইন্ট্রাকো সোলার পাওয়া লিমিটেডের কর্মকর্তারা।

পুরোনো সংবাদ

লালমনিরহাট 8225818989971340215

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item