উচ্চ আদালতের রায়ে ফুলবাড়ীতে অবৈধ ইটভাটার স্থাপনা ভেঙ্গে উন্মুক্ত নিলাম


মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

উচ্চ আদালতের আদেশে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার চককবীর গ্রামে এলএইচ ব্রিক্স নামে ইটভাটাটির স্থাপনা ভেঙ্গেদিয়ে উন্মুক্ত নিলামের মাধ্যমে বিক্রি করে দেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে উচ্চ আদালতের আদেশ বলে দিনাজপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ ইবনে মাসুদ আহম্মেদ এর নেতৃত্বে একটি দল দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সামিউল আহম্মেদ কুরসি চককবীর গ্রামের এলএইচ ব্রিক্স ইটভাটায় এসে বিদ্যালয়ের কোলঘেষে ফসলি জমিতে গড়ে উঠা ইটভাটাটির স্থাপনা ভেঙ্গেদিয়ে ইটভাটার সঙ্গে থাকা টিন সেট পাকা ঘর উন্মুক্ত নিলামের মাধ্যমে ২৫ হাজার টাকা ডাকে বিক্রি করে আদালতের রায় কার্যকর করেন। এসময় দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের জুনিয়র কেমিষ্ট রফিকুল ইসলাম ও পলিশ সদস্যসহ অনান্য কর্মকর্তাগণ ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সামিউল আহম্মেদ কুরসি বলেন গত ২০১৭ সালে লোকমান হাকিম নামে এক ব্যাক্তি চককবীর গ্রামের আবাদী জমির কোল ঘেষে ও একটি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন, চককবীর মৌজায় তিন একর ফসলি জমির উপর এলএইচ ব্রিক্স নামে এই ইটভাটাটির স্থাপনা নির্মান করেন। এতেকরে ফসলহানীসহ গ্রামবাসী ও স্কুলগামী শিশুদের স্বাস্থ্যহানী ঘটার আশঙ্কায়, গ্রামবাসীদের পক্ষে চককবীর গ্রামের বাসীন্দা সৈয়দ সুলতান আহম্মেদ বাদী হয়ে ভাটাটি বন্ধ করার জন্য মহামান্য হাইকোটে রীট পিটিশন দায়ের করেন, মহামান্য হাইকোটের বিচারক বিচারপতি  তারিকু উল করিম ও বিচারপতি  ইকবাল কবির শুনানী অন্তে গত ২০২০ সালের ২৭ আগষ্ট এলএইচ ব্রিক্স নামে ইটভাটাটি ভেঙ্গে দেয়ার আদেশ দেন। আদালতের এই আদেশ বাস্তবায়নের জন্য মঙ্গবার দুপুরে এই অবৈধ্য ইট ভাটাটির স্থাপনা উচ্ছেদ ও উন্মুক্ত নিলাম দেয়া হয়।

এদিকে দির্ঘ আইনী লড়াইয়ের পর ইটভাটাটি ভেঙ্গে দেয়ায় সন্তোষ প্রকাশ করেছেন রীট পিটিশন দায়েরকারী সৈয়দ সুলতান আহম্মেদ ও ওই এলাকা বাসিরা। তিনি বলেন, এই ইট ভাটাটি বাস্তবায়ন করা হলে গ্রামবাসীসহ এই গ্রামের শিশুদের স্বাস্থ্যহানী ঘটতো এবং তিন ফসলি জমির চাষাবাদে ব্যাঘাত ঘটতো। আদালতে ন্যায় বিচার পেয়ে তিনিসহ গ্রামবাসীরা সন্তোষ প্রকাশ করেন।


পুরোনো সংবাদ

নির্বাচিত 6517034676112987602

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item