রংপুরে ঝড়ো বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি


ফজলুর রহমান,রংপুরঃ

ঝড়ো বাতাস ও বৃষ্টিতে রংপুর জেলার বিভিন্ন স্থানে রোপা আমন ধানসহ শাক-সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষেত থেকে দ্রুত পানি না সরলে বড় ধরণের ক্ষতির মূখে পড়বেন কৃষকরা। ফলে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

আজ শনিবার(২৪ অক্টোবর) সরেজমিনে নগরীর তামপাট, দর্শনা, পশুরাম, নাছনিয়াসহ জেলার কাউনিয়া, পীরগাছা, মিঠাপুকুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আমন ধানের পাকা ক্ষেত, আধা পাকা ধানের গাছ নুয়ে পড়েছে মাটিতে। ক্ষেতে পানি জমে রয়েছে। অনেক স্থানে বিভিন্ন শাক-সবজির ক্ষেতে পানি জমে আছে। অনেক কৃষক তাদের ফসল বাঁচাতে ক্ষেত থেকে আগাম ধান কাটা শুরু করেছেন। 

রংপুর কৃষি বিভাগ বলছে, চলতি মৌসুমে রংপুর অঞ্চলের পাঁচ জেলায় ছয় লাখ পাঁচ হাজার ১৪০ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছে। গত বুধবার দিবাগত রাতে ও বৃহস্পতিবার ঝড়ো বৃষ্টিতে আমন ধানের ক্ষেতের ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনও নিশ্চিত করা যায়নি। এছাড়াও শাক-সবজিসহ বিভিন্ন ধরনের ফসলের ক্ষতিও হয়েছে।

কাউনিয়া উপজেলার শহীদবাগ গ্রামের নুর আলম ও সাব্দি গ্রামের কৃষক মাজেদা বেগম  বলেন, আর ১০-১৫ পর ধান পাকতে শুরু হতো। কিন্তুু অসময়ে বৃষ্টি ও প্রচন্ডভাবে দমকা বাতাসে তাদের ক্ষেতের প্রায় ৯০ শতাংশ জমির আমন ধানের গাছ মাটিতে নুয়ে পড়েছে। এতে তারা ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্মুখিন হবেন।

পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের রফিকুল ইসলাম জানান, অসময়ে বৃষ্টি ও বাতাসের কারণে প্রায় ২২শতাংশ জমির ধান মাটিতে নুয়ে পড়েছে। জমিতে পানি থাকায় ধানের গোড়ায় পচন ধরে নষ্ঠ হয়ে যাবে। 

নগরীর তামপাট এলাকার কৃষক নুর ইসলাম ও আশরাফুল আলম জানান, হঠাৎ ঝড় বৃষ্টিতে তাদের ধান ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতি বছর সাধারণত এক বছরের খোরাক বাবদ ধান মজুত রেখে বাকিটা বিক্রি করেন। কিন্তু এবার বিক্রিতো দুরে থাক, খোরাকের জন্য ধান রাখতে পারবেন কি না, তা জানেন না তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের উপ-পরিচালক ড. সরোয়ারুল হক জানান, হঠাৎ বৃষ্টি ও ঝড়ো বাতাসে মাটিতে নুয়ে পড়া ধানক্ষেতে উৎপাদনে ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে ক্ষেত থেকে দ্রুত পানি সরে গেলে ক্ষতির পরিমাণ কমবে। ঝড়ে আমন আবাদের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো সঠিকভাবে নিরুপণ করা যায়নি।


পুরোনো সংবাদ

রংপুর 3026661885387109049

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item