ট্রেনের অন লাইনের টিকেট বিক্রি হচ্ছে চড়া দামে , পার্বতীপুর জংশনে ৯১ জন বিনা টিকেটের যাত্রীর ভাড়া সহ জরিমানা

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ 

ঈদকে সামনে রেখে এবং ঈদের পরবর্তী সময়ে ট্রেন যাত্রীদের অন লাইনে ছাড়া ট্রেনের টিকেট সংগ্রহ করতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। প্রতিদিন ভোড় ৬ টায় টিকেট ছাড়ার সাথে সাথেই নিমিশেই তা শেষ হয়ে যাচ্ছে। টিকেট বের করার জন্য একটি চক্র ওৎ পেতে বসে থাকছে এবং টিকেট ছাড়ার সাথে সাথে নানা কৌশলে তা বের করে নিচ্ছে। পরে অন লাইনে বের করা এ সব টিকেট চড়া দামে বিক্রি করছে। অথাৎ টিকেটের নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুন তিনগুন বেশী দামে বিক্রি করা হচ্ছে। ফলে সাধারন যাত্রীরা টিকেট না পেয়ে নিরুপায় হয়ে নির্ধারিত স্থানে যাবার জন্য বিনা টিকেটেই ট্রেনে চড়ছে। এসব বিনা টিকেটের যাত্রীদের রুখতে রেলওয়ে কর্মকর্তা- কর্মচারীদের রীতিমত হিমশিম খেতে হচ্ছে। বিনা টিকেটের যাত্রীদের ধরতে প্রতি দিনই ট্রেনগুলোতে বিশেষ অভিযান চলছে। এরই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বৃহৎ রেলওয়ে জংশন পার্বতীপুরে। পার্বতীপুর রেলওয়ে জংশনে গতকাল শুক্রবার দিনব্যাপি বিনা টিকেটের ট্রেন যাত্রীদের ধরতে বিশেষ অভিযান চালিয়ে ৯১ জন বিনা টিকেটের যাত্রীদের কাছ থেকে ভাড়াসহ ২৭ হাজার ৮শত ৪০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এই অভিযানে নেতৃত্ব দেন পার্বতীপুর রেলওয়ের এরিয়া অপারেটিং ম্যানেজার মোঃ সাজ্জাদ হোসেন । ট্রেনে বিনা টিকেটের যাত্রীদের ধরে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হচ্ছে এবং ট্রেন ছাড়ার পরে তাদের কাছ থেকে ভাড়া সহ জরিমানা আদায় করা হচ্ছে।

ট্রেন যাত্রী মোঃ রফিকুল ইসলাম, আব্দুল করিম, আব্দুল কুদ্দুস, শাহা আলামসহ বেশ কয়েকজন যাত্রী অভিযোগ করে বলেন, অনেক চেষ্টা করেও অন লাইনে ট্রেনের টিকেট না পাওয়ায় তারা বাধ্য হয়েই বিনা টিকেটে ট্রেনে উঠেছেন। তারা আরও বলেন, নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুন, তিনগুন বেশি টাকা দিয়েও তারা অন লাইনের টিকেট সংগ্রহ করতে পারেননি। এ ধরনের বহু অভিযোগ থাকলেও করোনা কালীন সময়ে ট্রেনের ৫০ শতাংশ সিট বরাদ্দ থাকার কারনে কর্তৃপক্ষ বিনা টিকেটের যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে দিতে বাধ্য হচ্ছে। অন্যদিকে অনলাইনের টিকেট নিয়ে বাণিজ্য করছে এক শ্রেনীর টিকেট কালো বাজারি। এমনও অভিযোগ রয়েছে যে, পার্বতীপুর রেলওয়ে জংশন সংলগ্ন নতুন বাজার এলাকার দুই একটি কম্পিউটারের দোকানে প্রকাশ্যে চড়া দামে টিকেট বিক্রি হচ্ছে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে পার্বতীপুর রেলওয়ে এরিয়া অপারেটিং ম্যানেজার মোঃ সাজ্জাদ হোসেন বলেন, বিনা টিকেটের যাত্রীদের রুখতে প্রতিদিনই আন্তঃনগর ট্রেনগুলোতে বিশেষ অভিযান চালানো হচ্ছে। গতকাল শুক্রবার দিনব্যাপি বিভিন্ন আন্তঃনগর ট্রেনে অভিযান চালিয়ে ৯১ জন বিনা টিকেটের যাত্রীদের ধরে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে এবং তাদের কাছ থেকে ভাড়াসহ  ২৭ হাজার ৮শত ৪০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন ৫০ শতাংশ হারে টিকেট দেওয়াতে এ অবস্থার সৃষ্টি হয়েছে এবং ট্রেনের সংখ্যাও কম। ট্রেনের সংখ্যা বাড়ানো হলে এ অবস্থা নিরসন হবে বলে তিনি মনে করেন। এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। 


পুরোনো সংবাদ

নীলফামারী 2955011518963480938

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item