করোনা: ফেসবুকে গুজব ছড়ানোয় সুন্দরগঞ্জে চার যুবক আটক

নুরুল আলম ডাকুয়া, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:
গাইবান্ধার সুন্দরগঞ্জে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে চার যুবককে আটক করেছে পুলিশ।

শনিবার (০৪ এপ্রিল) রাত ১টার দিকে অভিযান চালিয়ে তাদের আটক করে রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সদস্যরা।

আটককৃতরা হলেন- উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের মনমথ কাঠগড়া গ্রামের আখতারুজ্জমানের ছেলে অনিক (২৪) ও অঙ্কন (২১), বদিউজ্জামানের ছেলে তামিম (২৭) এবং আবদুল মান্নান মিয়ার ছেলে আশিক (২১)।
পুলিশ জানায়, সম্প্রতি করোনা ভাইরাসে রংপুর মহানগরীর ধাপ এলাকায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ওই গ্রুপে পোস্ট করেন। এমনকি ওই এলাকা লকডাউন করা হয়েছে বলেও গুজব চালানো হয়। পোস্টটি মুর্হুতেই ভাইরাল হলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে বিষয়টি গুজব বলে প্রচার-প্রচারণা চালায় মহানগর পুলিশ। কোভিড-১৯ করোনা ভাইরাস আপডেট নামের ওই গ্রুপে বিভিন্ন সময়ে এমন বিভ্রান্তিকর মিথ্যা তথ্য পোস্ট করে মানুষকে আতঙ্কিত করার অভিযোগ ওঠে। পরে বিষয়টি জানতে পেরে ওই গ্রুপের মডারেটর ও এডমিনদের লোকেশন ট্র্যাকিং করে গোয়েন্দা পুলিশ। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গ্রুপটির এডমিনদের লোকেশন নিশ্চিত হয়ে স্থানীয় পুলিশের সহায়তায় তাদের আটক করা হয়। গ্রুপটিতে করোনায় আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছে এবং এলাকা লকডাউন করা হয়েছে বলে গুজব রটানোর কারণে গ্রেপ্তারদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। প্রেপ্তাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে গুজব ছড়ানোর কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে ডিবি।

বিষয়টি নিশ্চিত করে রংপুর মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-ডিবি) উত্তম কুমার পাঠক বলেন, ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গুজব ছড়ানোর দায় স্বীকার করেন। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মাহফুজ ইসলাম আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওই চার যুবককে আটকের পর রাতেই তাদের রংপুর নেয়া হয়। এ ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত পোস্ট তুলনামুলক কমে গেছে বলেও জানান তিনি।

পুরোনো সংবাদ

নির্বাচিত 1026085689318365951

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item