নীলফামারীর ঐতিহ্যবাহী বাহালীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় শতবর্ষ উদযাপন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ বর্ণাঢ্য আয়োজনে নীলফামারী সদর উপজেলার ঐতিহ্যবাহী বাহালীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শতবর্ষ প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে।
শনিবার(৩০ নভেম্বর) বেলা ১২টায় বাহালীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে আলোচনা সভা ও সাংস্কৃতিক ও প্রীতি ভোজের আয়োজন করা হয়। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে জাতীয় পতাকাসহ বিদ্যালয়ের শতবর্ষী পতাকা উত্তোলন করা হয়। এতে শতবর্ষী অনুষ্ঠান হয়ে ওঠে সাবেক ছাত্রদের উৎসব মিলন মেলায়। শিশুকালের নিজ স্কুলের শততম প্রতিষ্ঠাবার্ষিকীতে শৃংখলাবদ্ধ হয়ে বর্তমানদের সঙ্গে যোগ দেন প্রাক্তণ শিক্ষার্থীরাও। আয়োজনকরা এ জন্য প্রকাশ করে একটি স্মরনিকা।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধক করেন বাহাগীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও প্রাক্তন ছাত্র বদরুল আলম।
শুরুতেই শতবর্ষী অনুষ্ঠানে, শিক্ষাজীবনের স্মৃতিচারণ করেন সাবেক শিক্ষার্থীরা। এসময় এলাকার উন্নয়নে, সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান বক্তারা।
প্রধান অতিথির বক্তব্যে নূর বলেন, প্রাথমিক বিদ্যালয় সরকারী করনের প্রধান মানুষটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। বাবার ধারাবাহিকতা ধরে রেখে এখন সেই কাজ করছেন আমাদের সকলের প্রিয় জননেত্রী শেখ হাসিনা। তিনি ক্ষমতায় এসে দেশ জুড়ে সহ¯্রাধীক বেসরকারী প্রাথমিক বিদ্যালয়গুলো সরকারী করেছেন। এখনও এই কার্যক্রম অব্যহত রেখেছেন শেখ হাসিনা।
নুর বলেন, একটি প্রাথমিক বিদ্যালয়ের শততম প্রতিষ্ঠা বার্ষিকী স্থানীয় শিক্ষার্থীদের শিক্ষা জীবনের প্রথম স্মৃতি হিসাবে ইতিহাস রচনা করে। এখানকার প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে স্মৃতির পাতার ইতিহাসের অনুষ্ঠানে শরীক হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।
বাহালীপাড়া উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি ও প্রাক্তন শিক্ষার্থী মোঃ আজাহার আলী বিএসসীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ওসমান গণি, সৈয়দপুর সরকারী কারিগড়ি কলেজের অধ্যক্ষ গোলাম আহমেদ ফারুক, ঢাকা কেন্দ্রীয় মাদকাসক্তি নিরময় কেন্দ্রের সাবেক আবাসিক মনো চিকিৎসক ডাঃ মোঃ আখতারুজ্জামান সেলিম, ঢাকা আদমজী ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রভাষক ফৌজিয়া ইয়াসমীন ডেইজি, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী, সদর উপজেলা আঃলীগের সভাপতি আবুজার রহমান, সাধারন সম্পাদক ওয়াদুদ রহমান, পৌর আঃলীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, নীলফামারী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি ফরহানুল হক, রামনগর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বাবু প্রমুখ।
সুত্র মতে, ১৯২০ সালের জানুয়ারীতে উক্ত প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেছিলেন প্রয়াত আহসান-উল্লাহ পন্ডিত। তিনি স্কুলটির প্রধান শিক্ষকের দায়িত্ব পালন নিয়ে সহযোগী হিসাবে শিক্ষক ছিলেন অরো ৩জন। এরা হলো প্রয়াত চয়েন উদ্দিন পন্ডিত,প্রয়াত তমিজ উদ্দিন সরকার ও প্রয়াত আব্দুস সাত্তার মিয়া।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7636098392848857288

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item