দিনাজপুরে ভূমি আইন বিষয়ক সচেনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মোঃ মাহফুজুল আলম বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও আদিবাসীদের সকল সম্প্রদায়ের পুনর্বাসনের জন্য সরকার কাজ করছে।
এ সমতলের জনগোষ্ঠী তাদের কৃষি ও অকৃষি জমি বন্দোবস্তের জন্য কোন ভোগান্তির শিকার হলে তা কঠোর হস্তে দমন করা হবে।  এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ভূমি আইন বিষয়ক যেমন নামজারি, দাখিলা, জমির দলিল ও দখল সম্পর্কিত বিষয়ে সচেষ্ট হতে দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন। বিনামূল্যে সরকারি আইনী সেবায় জেলা লিগ্যাল এইড কাজ করছে। তিনি আরও বলেন জমির খাজনা, ভূমি রেজিস্ট্রেশন, জমি কেনার আগে ও পরে করনীয়, দলিল সঠিক আছে কিনা তা দেখে স্থানীয় ভূমি অফিসের সেবা সমূহ সম্পর্কিত বিষদ আলোচনা করেন। প্রধান অতিথি কর্মশালায় উপস্থিত আদিবাসীদের বিভিন্ন সমস্যামূলক প্রশ্নের উত্তর দেন।
গতকাল বুধবার ২০ নভেম্বর সকালে গ্রাম বিকাশ কেন্দ্র এইক আলো প্রকল্প পার্বতীপুর-এর আয়োজনে দিনাজপুর বন্ধন কমিউনিটি সেন্টারে গ্রাম বিকাশ কেন্দ্রের প্রধান নির্বাহী মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি উপরোক্ত কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হেমস / ইপার এর কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন গ্রাম বিকাশ কেন্দ্রের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার সারা মারান্ডী। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন আলো প্রকল্প, গ্রাম বিকাশ কেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক নূরে আলম সিদ্দিকি। অনুষ্ঠানের ২য় পর্বে আইনী বিষয়ে আলোকপাত করেনে এ্যাড. রিচার্ড মুর্মু। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গ্রাম বিকাশ কেন্দ্রের প্রজেক্ট অফিসার মোঃ ফিরোজ আহমেদ সহ গ্রাম বিকাশ কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন উপজেলা থেকে আগত আদাবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের লোকজন উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

দিনাজপুর 4977416277455273776

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item