কালের পরিবর্তনে হারিয়ে যাচ্ছে দেশী সজী কচুর চাষাবাদ

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধিঃ কালের পরিবর্তনে আধুনিকতার কারণেই হারিয়ে যাচ্ছে কচু (সজির) আবাদ। এটিকে গ্রামের ভাষায় বলা হত (সজী)। একসময় কচুর আবাদ ছিল অনেক জনপ্রিয়,তো  এখন আর চোখে পড়ার মতোই। কয়েক বছরের ব্যবধানে মানুষ আগে এক বেলা কচু  (সজি) সিদ্ধ করে খেয়ে জীবন যাপন করত।
সুজি কচু একসময় খুব জনপ্রিয় চাষাবাদ ছিল। দিন কালের পরিবর্তনে এখন তা কমে এসেছে। সুজি কচু তে অনেক পরিশ্রম হওয়ার কারণে চাষীরা আবার করছে না এবং কি দাম এক সময় কম ছিল।
কচু সবজির আবাদ কম হয় দাম অনেক বেশি । বর্তমানে বাজারে কচুর সুজির দাম ১ কেজি কচু সজীর দাম ৪০-৫০ টাকা, কয়েক বছর আগেই এই সুজি কচুর দাম ছিল কেজিপ্রতি ১০-১৫ টাকা।
ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নের মিয়াজী পাড়া গ্রামের সুলতান জানান একসময় আমরা সজী কচু খুব আবাদ  করতাম আগে দাম কম থাকায় এবং পরিশ্রম বেশী হওয়ায় সুজি কচু চাষবাদের আমরা কমিয়ে এনেছি। আগে যদি করতাম দুই থেকে তিন বিঘা মাটি এখন চাষাবাদ করি পাঁচ থেকে দশ কাঠা জমিতে। সজী কচু চাষাবাদে খরচ কম। এতে লাভ বেশি।
ওই গ্রামের বৃদ্ধ হুজেত আলী জানান , ১০-১৫ বছর আগে মানুষের যখন অভাব-অনটন ছিলেন। যখন দুবেলা দুমুঠো ভাত খাবার পাচ্ছিল না তখন মানুষ জমি বাড়ি থেকে পড়ে থাকা কচু সজীর মুড়া সিদ্ধ করে এক বেলা খেত। তখনকার যুগে মানুষ খুব কষ্টে করে জীবনযাপন করতো। সজী কচুর পরিশ্রম বেশি ফলন কম হওয়ায় মানুষ আর আগের মত চাষাবাদ করে না। তাই দিন দিন হারিয়ে যাচ্ছে সবজি কচুর আবাদ।
কিছু কিছু এলাকায় সজী কচুর চাষাবাদ দেখা গেল তা শুধু নিজে খাওয়ার জন্যই  চাষাবাদ করেন।
ঠাকুরগাঁও সদর উপজেলার ওই গ্রামের ব্যবসায়ী নজরুল জানান, আগে যখন আমরা ব্যবসা করতাম তখন মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে সুজি কচু নিয়ে হাটে বাজারে বিক্রি করতাম। এখন সুজি কচু নিতে হলে আমাদেরকে যেতে হয় ঠাকুরগাঁও আরোদে । কিন্তু এখন আর আগের দেশি সুজি কচু পাওয়া যায় না। যা পাওয়া যায় বগুড়ার সজী কচু।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সূত্র থেকে জানা যায় যে, কচুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এবং খনিজ উপাদান সমূহ।
ঠাকুরগাঁও সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ কর্মকর্তা আনিসুর রহমান জানান একসময় ঠাকুরগাঁওয়ে সজী কচুর চাষাবাদ অনেক বেশি ছিল।
কিন্তু আধুনিকতার কারণে উন্নতমানের ধান বীজ আসার কারণে উন্নত ফলন করানোর জন্য মানুষ এখন আর সুজি কচু আবার করে না । যা করে শুধু নিজের খাওয়ার জন্য। আবার কিছু কিছু এলাকায় উঁচু জমিতে বাণিজ্যিকভাবে দেশি সজী কচু বাদ দিয়ে বগুড়ার সবজি চাষাবাদ করে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 8779950247344623888

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item