বড়পুকুরিয়া বিদুৎ কেন্দ্রে শ্রমিকদের অবরোধ কর্মসূচিতে পুলিশের লাঠি চার্জ,ধাওয়া -পাল্টা ধাওয়া,আটক ১২।

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের অবোরোধ কর্মসূচিতে পুলিশে লাঠি চার্জ ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় শ্রমিক আন্দোলন কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারন সম্পাদক আবু সাঈদসহ ১২ জন আন্দোলনকারী শ্রমিক নেতাকে আটক করেছে পুলিশ।
বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে নিয়োগের দাবীতে গত শনিবার থেকে শুরু হওয়া শ্রমিকদের অবোরোধ কর্মসুচির দ্বিতীয় দিনে গতকাল রবিবার বেলা ১১ টায় এই লাঠি চার্জ ও ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে । পুলিশের লাঠি চার্জে অন্ততপক্ষে ২০জন শ্রমিক আহত হওয়ার দাবী করেছে আন্দোলনকারীরা।
পুলিশের হাতে আটক হওয়া অনান্য শ্রমিকনেতা হলেন, আরিফুল ইসলাম, মাজেদুল ইসলাম, মনোয়ার হোসেন, আব্দুল আজাদ, মমিনুল ইসলাম, মাজেদুল হক, জিয়াদুল হক ও শাহিনুর রহমান।
এদিকে আগামী ২৪ ঘন্টার মধ্যে আটক করা শ্রমিক নেতাদের মুক্তির দাবী করে আবারো কঠোর আন্দোলনের ঘোষনা দিয়েছেন আন্দোলনকারী শ্রমিকরা।
পুলিশের লাঠি চার্জ ও ধাওয়া পাল্টা ধাওয়া ঘটনার পর আন্দোলরত শ্রমিকরা সংগঠিত হয়ে বড়পুকুরিয়া কয়লা খনি বাজারে বিক্ষোভ মিছিল করে, এই কঠোর কর্মসূচির হুশিয়ারী দেন শ্রমিক অধিকার আন্দোলন কমিটির যুগ্ম সাধারন সম্পাদক কবি শাহাজান। এসময় কমিটির সহ-সভাপতি রফিকুল ইসলাম, আরিফ,  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফুলবাড়ী শাখার সাধারন সম্পাদক নুর আলমসহ অনান্য শ্রমিক নেতারা উপস্তিত ছিলেন।
শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সহ-সভাপতি রফিকুল ইসলাম ও আরিফ  সাংবাদিকদের বলেন  শ্রমিকরা তাদের ন্যায্যদাবী পুরনের লক্ষে শান্তিপুর্ন ভাবে কর্মসূচি পালন করে আসছিল, কিন্তু পুলিশ বিনা উস্কানীতে হঠাৎ তাদের উপর লাঠি চার্জ শুরু করে।
তবে পুলিশ বলছে আন্দোলনকারীদের বারবার অনুরোধ করেও তারা সড়ক থেকে সরে না যাওয়ায় তাদেরকে সড়ক থেকে ধাওয়া দিয়ে তুলে দেয়া হয়েছে।
বড়পুকুরিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক সুলতান মাহমুদ বলেন, আন্দোলনকারীরা দাবী আদায়ের নামে ফুলবাড়ী-পাবর্তীপুর সড়ক অবোরোধ করে যানচলাচরের বিঘœ ঘটনায়, এতে করে জনদুর্ভোগের সৃষ্টি হয়, এই কারণে তাদের মৃদু ধাওয়া দিয়ে সেখান থেকে তুলে দিয়ে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে যান চলাচল স¦াভাবিক করা হয়েছে। বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দে অতিরিক্ত পুলিশ ও অনান্য আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজের স্থানীয় অভিজ্ঞ শ্রমিকরা উৎপাদন কাজে কর্মী হিসাবে নিয়োগের দাবীতে গত শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে, ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে অবস্থান নিয়ে তাদের পুর্ব ঘোষিত এই অবোরোধ কর্মসূচি শুরু করে।
এই বিষয়ে জানতে চাইলে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, আন্দোলনকারীরা তাপ বিদুৎ কেন্দ্রের নির্মানকালিন একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের অধিনে উন্নায়ন কাজ করছিল, এখন উন্নায়ন কাজ শেষ। আবারো যখন তাপ বিদুৎ কেন্দ্রে জনবল প্রয়োজন হবে তখন তাদের কাজে লাগানো হবে, এখন জনবলের প্রয়োজন নাই। তবে সরকারীভাবে নিয়োগের ব্যাপারে আমাদের কিছুই করার নাই।

পুরোনো সংবাদ

নির্বাচিত 2952780211710832292

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item