জাতীয় চলচ্চিত্র দিবস এফডিসিতে দু’দিনের আয়োজন

বিনোদন প্রতিবেদক

আজ জাতীয় চলচ্চিত্র দিবস। ঢাকাই চলচ্চিত্রের জন্য বিশেষ একটি দিন। ১৯৫৭ সালের ৩ এপ্রিল তৎকালীন পূর্বপাকিস্তানের প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন গঠনের জন্য শেখ মুজিবুর রহমান প্রস্তাব উপস্থাপন করেন।

এ দিনকে স্মরণ রাখার জন্য ২০১২ সালের ৩ এপ্রিল চলচ্চিত্র দিবস হিসেবে উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় আজও দিনটি উদযাপন করা হবে। তবে এবার এ দিবসটি এফডিসিতে দুই দিনব্যাপী উৎসবমুখরভাবে উদযাপন করা হবে।

প্রতি বছর একদিন পালন করা হলেও এবার দু’দিন পালন করার বিশেষ কারণও আছে। আজ পবিত্র শবে মেরাজ। তাই চলচ্চিত্র দিবসও একইদিন হওয়ায় ধর্মীয় বিষয়টিকে সামনে রেখে আজ এফডিসিতে সভা সেমিনার অনুষ্ঠিত হলেও কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে না। সেটি অনুষ্ঠিত হবে আগামীকাল।

উৎসবের প্রথমদিন অর্থাৎ আজ এফডিসি চত্বরে সকাল ৯টা ৩০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হবে। এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু এবং সংসদ সদস্য ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকসহ আরও অনেকে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন এফডিসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ।

এছাড়া ঢাকাই চলচ্চিত্রের ১৮ সংগঠনের সদস্যবৃন্দসহ শিল্পী কলাকুশলীরাও উপস্থিত থাকবেন। বেলা ৩টায় এফডিসির ৮নং শুটিং ফ্লোরে ‘বাংলাদেশের চলচ্চিত্রের বর্তমান অবস্থা ও উত্তরণের উপায়’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। অনুষ্ঠানের দ্বিতীয় দিন সন্ধ্যায় থাকবে চলচ্চিত্র শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে দেশীয় চলচ্চিত্র শিল্পের মন্দাবস্থা ও চলচ্চিত্রের বর্তমান সংকট সমাধান না করার প্রতিবাদস্বরূপ চলচ্চিত্র উৎসবে যোগ দেবেন না চিত্রনায়ক শাকিব খানসহ আরও অনেকে।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 1358374405715834987

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item