এক বছরের মধ্যে প্রত্যেক জেলায় ১ হাজার গৃহ নির্মান করে দেওয়া হবে- ঠাকুরগাঁওয়ে ত্রাণ প্রতিমন্ত্রী

আব্দুল আউয়াল,ঠাকুরগাঁও প্রতিনিধি ॥ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান বলেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের নির্বাচনী ইস্তেহার অনুযায়ী বাংলাদেশ কেউ গৃহহীন থাকবেনা । সেই নির্বাচনী ইস্তেহারের প্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রকল্প গ্রহণ করেছে চলতি বছরের জুন মাসের মধ্যে প্রত্যেকটি জেলায় ৫০০ টি করে গৃহ নির্মান করে দেওয়া হবে। বুধবার দুপুরে  ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয়ে ঠাকুরগাঁও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 তিনি আরও বলেন প্রত্যেক জেলায় ৫ শ’ করে হলে ৬৪ টি জেলায় মোট ৩২ হাজার ঘর নির্মান করা হবে এবং এই জুনের পরে জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে আরও ৫০০ টি করে ঘর নির্মান করা হবে। অর্থাৎ এক বছরের মধ্যে প্রত্যেকটি জেলায় ১ হাজার করে সারা দেশে মোট ৬৪ হাজার ঘর নির্মান করা হবে। যেন বন্যা হলে এই ঘর গুলো বন্যায় প্লাবিত না হয় সে জন্য  ঘরের ভিত্তি গুলো ১৯৮৮ সালের সর্বোচ্চ ফ্লাড লেভেল ধরে ঘরগুলো নির্মান করা হবে। এই ঘর গুলো কারা পাবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা একটি ইনোভেটিভ প্রকল্প এটা ত্রাণ মন্ত্রণালয়ের টিআরের টাকা আছে এখান থেকে আমরা প্রথমে ২০৮ কোটি পরে ১০৮ কোটি মোট ৩১৬ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছি যাদের এক বা অর্ধশতাংশ জায়গা আছে, সেখানে যারা কুঁড়ে ঘর বা বাসের ঘর করে, টিনের ঘর করে কোন রকমে আছে, যারা ফ্লাড লেভেলের নিচে আছে, যাদের বন্যায় ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি আছে তারা এই ঘরগুলো পাবে।
জেলা প্রশাসক ঠাকুরগাঁও ড. কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে এ সময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সাংসদ রমেশ চন্দ্র সেন, সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মো: শাহ্ কামাল, (অতিরিক্ত সচিব) মহা পরিচালক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় আবু সৈয়দ মোহাম্মদ হাসিম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ সাদেক কুরাইশী, পুলিশ সুপার ঠাকুরগাঁও, মো: মনিরুজ্জামান প্রমুখ।

পুরোনো সংবাদ

নির্বাচিত 5092900151415147332

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item