ঘটনাস্থল সৈয়দপুর থানা--- সেফটিক ট্যাঙ্ক থেকে যেভাবে উদ্ধার হলো তিনটি কুকুরছানা


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহ্জাহান পাশার হস্তক্ষেপে সেফটিক ট্যাঙ্কের মধ্যে পড়েও প্রাণ ফিরে পেল তিনটি কুকুর ছানা। প্রথমে ওসি নিজেই, পরে থানার পুলিশ সদস্যদের দিয়ে এবং শেষে দমকলবাহিনীর কর্মীদের সহায়তায় কুকুর ছানা তিনটি উদ্ধার করা হয়।
 জানা গেছে, সৈয়দপুর থানার ভবনের পেছনে একটি পরিত্যক্ত সেফ্টিক ট্যাঙ্কে তিনটি কুকুর ছানা আকস্মিক পড়ে যায়। এ অবস্থায় পাশে দাঁড়িয়ে বেশ কুকুর ছানাগুলোর মাসহ আরো কয়েকটি কুকুর চিৎকার চেঁচামেচি করে কাঁদছিল। সেটি গত দু’দিন আগের ঘটনা। গত দুদিন ধরে চলছিল এমন অবস্থা। ঘটনাটি নজরে আসে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহ্জাহান পাশা’র। তিনি কুকুরগুলোকে সেখান তাড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু কোনক্রমেই কুকুরগুলো জায়গায় ছাড়ছিল না। উপরন্ত কুকুরগুলো পাল্টা তাঁর (ওসি) ওপরই হামলে পড়ার উপক্রম হয়। অতঃপর থানার অফিসার ইনচার্জ  মো. শাহ্জাহান পাশা বিষয়টি কি তা আঁচ করার চেষ্টা করেন। পরে সেফ্টিক ট্যাঙ্কের কাছে গিয়ে দেখতে পান সেফ্টিক ট্যাঙ্কের মুখ খোলা। সম্ভবতঃ তা দিয়েই কয়েকটি কুকুরের ছানা নিচে পড়ে গেছে। আর এ কারণেই কুকুর ছানাগুলোর মা ও তাঁর সঙ্গীয় কুকুরগুলো সেখানে অবস্থান নিয়ে কাঁদছিল। আর এ ঘটনাটি ওসি বুঝতে পারেন একং বিষয়টি তাঁর মনে  ভীষণভাবে নাড়া দেয়। তখন তিনি (ওসি) ওই কুকুরের ছানাগুলো উদ্ধারের চেষ্টা  করেন। কিন্ত ব্যর্থ হন তিনি। পরে তিনি থানার পুলিশ সদস্যদের নিয়ে চেষ্টা চালিয়েও ব্যর্থ হন। এ অবস্থায় সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের খবর দেওয়া হয়। খবর পেয়ে দমকল বাহিনীর কর্মীরাদ্রুত সৈয়দপুর থানায় ছুঁটে আসেন। পরে পরিত্যক্ত সেফ্টিক ট্যাঙ্ক থেকে পড়ে যাওয়া কুকুর ছানাগুলোকে একে একে উদ্ধারে সক্ষম হয়। এ সময় মা কুকুরের সাথে ছানাগুলোর এক মিলন মেলা প্রত্যক্ষ করেন উপস্থিত অনেক লোকজন।
কুকুর ছানা উদ্ধারের ওই মানবিক কাজটি করায় গতকাল সোমবার(৭জানুয়ারি) সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল ওসিকে অভিনন্দন জানান। দি  সৈয়দপুর বণিক সমিতির সভাপতি মো. ইদ্রিস আলীও এ মানবিক কাজের জন্য ওসিকে আন্তনিরক ধণ্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।
এ নিয়ে কথা হলে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহজাহান পাশা জানান, মানুষ সৃষ্টির সেরা জীব। আর প্রতিটি জীবের প্রাণ (জীবন) আছে। তাই একটি জীবন রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব-কর্তব্যের মধ্যে পড়ে। প্রতিটি জীবের প্রতি আমাদের সকলকে সদয় হতে হবে। কথায় আছে “জীবে দয়া করে যেজন, সেজন সেবিছে ঈশ^র”। কুকুরের ছানাগুলো তার মায়ের সাথে মিলে দেওয়ায় ভালো লাগছে।
 সৈয়দপুর দমকল বাহিনীর সিনিয়র স্টেশন অফিসার মো. মাহমুদুল হাসান জানান, কুকুর ছানাগুলো পরিত্যক্ত সেফটিক ট্যাঙ্কে পড়ে দুইদিন যাবৎ অভুক্ত ছিল। উদ্ধারের পর তাদের খাওয়ার  দেওয়া হয়। বর্তমানে ওই কুকুর ছানা  সম্পূর্ণ সুস্থ আছে।  

পুরোনো সংবাদ

নির্বাচিত 4805125079550062827

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item