সৈয়দপুরে ভাওয়াইয়া সম্রাট মহেশ চন্দ্রের ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
ভাওয়াইয়া গানের সম্রাট তথা উপ-মহাদেশের গীতিকার, সুরকার ও প্রখ্যাত সঙ্গীত শিল্পী  মহেশ চন্দ্র রায়ের ২৬ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার নীলফামারীর সৈয়দপুরে শহরের উপকন্ঠে চৌমুহনী বাজারে সুরধ্বণী সঙ্গীত নিকেতনের উদ্যোগে ভাওয়াইয়া গানের আসর ও শিল্পীর জীবনী নিয়ে স্মৃতিচারণা মূলক এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায়  তাঁর জীবনী নিয়ে আলোকপাত  করেন প্রয়াত শিল্পী মহেশ চন্দ্র রায়ের বাল্যবন্ধু শ্রী সচিন্দ্র নাথ সেন, শিল্পীর ছেলে শিশির কুমার রায় (মানিক), নিরোদ কুমার রায়  ও সাংবাদিক এম ওমর ফারুক প্রমূখ।
এতে সভাপতিত্ব করেন সুরধ্বণী সঙ্গীত নিকেতনের সভাপতি শিল্পী বিনয় কুমার রাজবংশী।
 সভায় বক্তারা বলেন এদেশের মাটি ও সাধারণ মানুষের গান ভাওয়াইয়া। আর এ গানের স¤্রাট হচ্ছে শিল্পী মহেশ চন্দ্র রায়। তিনি না হলে ভাওয়াইয়া গান কল্পনাও করা যায় না। তার কারণে ভাওয়াইয়া গান আজ এ অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয় এবং হৃদয়ে জায়গা করে আছে।
সভায় বক্তারা মহেশ চন্দ্রের গান ও স্মৃতি রক্ষার্থে সরকারি উদ্যোগ গ্রহনের দাবিব জানান।
সভা শেষে শিল্পীর বেশ কিছু ভাওয়াইয়া গান পরিবেশন  করেন  শিশির কুমার রায় (মানিক), নিরোদ কুমার রায়,বিনয় কুমার রাজবংশী,কৃষ্ণ কমল রায়,এম ওমর ফারুক,সবুজ ও ওয়াজেদ প্রমূখ।
প্রসঙ্গত, ভাওয়াইয়া শিল্পী মহেশ চন্দ্র রায় ১৯৯৩ সালের ২৯ জানুয়ারি  চিকিৎসাধীন অবস্থায় রংপুর  মেডিক্যাল কলেজ হাসপাতাল শেষ নিশ^াস ত্যাগ করেন। তার বাড়ি ছিল নীলফামারী সদরের সংগলশী ইউনিয়নের দীঘলডাঙ্গী গ্রামে।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 1849409331693220238

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item