সৈয়দপুরে পরিস্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কার্যক্রমের শুভ উদ্বোধন

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
নীলফামারীর সৈয়দপুরে পরিস্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার) সকাল ১০টায় ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে ওই পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের শুভ উদ্বোধন করেন।
এতে স্বাগত বক্তব্য রাখেন সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ারুল ইসলাম।
 এ সময় সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেহেনা ইয়াসমীন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল হিমু, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহ্জাহান মন্ডল, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আনোয়ার হোসেনসহ পাইলট উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
  পরে প্রধান অতিথি সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস এম গোলাম কিবরিয়াসহ অন্যান্যরা ঝাঁড়– হাতে বিদ্যালয়ের মাঠে ঝাঁড়– দিয়ে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান - ২০১৯ এর উদ্বোধন করেন।
পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন প্রধান অতিথি বলেন ইউএনও এস এম গোলাম কিবরিয়া বলেন, বিদ্যালয়ই হচ্ছে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহনের একমাত্র উপযুক্ত জায়গায়। যেখানে শিক্ষার্থীরা দিনের বেশিভাগ সময়ই অবস্থান করেন। তাই শ্রেণীকক্ষ ও গোটা শিক্ষা প্রতিষ্ঠান সার্বক্ষণিক পরিস্কার-পরিচ্ছন্ন থাকা আবশ্যক। এতে শিক্ষার্থীদের স্বাস্থ্যসম্মত  পরিবেশ নিশ্চিত হয়। আর বিদ্যালয়ের ২/১জন পরিচ্ছন্নতা কর্মীর পক্ষে  গোটা  শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার পরিচ্ছন্ন রাখা কষ্টসাধ্য ব্যাপার দাঁড়ায়। তাই তিনি প্রতিটি শিক্ষার্থীকে শিক্ষা প্রতিষ্ঠান তথা নিজ নিজ শ্রেণীকক্ষ নিজ হাতে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার আহবান জানান। সেই সঙ্গে শ্রেণীকক্ষের উচ্ছিষ্ট ও অপ্রয়োজনীয় কাগজপত্র ফেলতে শ্রেণীকক্ষের সামনে ডাষ্টবিন ব্যবহারের পরামর্শ প্রদান করেন।
প্রসঙ্গত,সম্প্রতি সরকার সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৪) অর্জনের লক্ষ্যে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরনে পরিস্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার সাপ্তাহিক কার্যক্রম হাতে নিয়েছেন। এর কার্যক্রম বাস্তবায়নে ওই পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করা হয়। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4876456404149254005

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item