দিনাজপুরে হঠাৎ চালের বাজারে আগুন

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধিঃ শস্যভা-ার হিসেবে পরিচিত দিনাজপুর ব্যবসায়ীদের কারসাজিতে চালের বাজারে হঠাৎ আগুন লেগেছে। ভরা আমন মৌসুমেও চালের দামে আগুন লাগায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।চালের বাজার হঠাৎ অস্থির হওয়ার কারণ হিসেবে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চালকল মালিকরা দাম বৃদ্ধি করায় বেশি দামে বেচতে হচ্ছে। অপরদিকে চালকল মালিকরা বলছেন বাজারে ধানের সংকট থাকায় এর প্রভাব পড়ছে চালের বাজারে। চালের দাম বৃদ্ধি হওয়ায় সবচেয়ে বিপাকে পড়েছেন দিনমজুর ওখেটে খাওয়া মানুষ।দিনাজপুর শহরের বাহাদুর বাজারের খুচরা ও পাইকার দোকান ঘুরে জানা যায়, ভরা আমন মৌসুম চললেও স্থানীয় ব্যবসায়ীদের চালবাজিতে হঠাৎ বাড়তে শুরু করেছে চালের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে পর্যায়ক্রমে প্রতি বস্তা (৫০ কেজি) চালের দাম বেড়েছে ১৫০ থেকে ৩০০ টাকা।গত সপ্তাহে গুটি স্বর্ণ চাল প্রতি বস্তা (৫০ কেজি) বিক্রি হয়েছে ১২শ টাকা করে যা বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ১৫শ টাকা করে, মিনিকেট চাল ছিল ২ হাজার ২৫০ টাকা যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫০ টাকা, সুমন স্বর্ণ ১ হাজার ৫৫০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৫০ টাকা, বিআর আঠাশ জাতের চাল ছিল ১ হাজার ৭৫০ টাকা যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫০ টাকায়।সে অনুযায়ী খুচরা বাজারে বর্তমানে গুটি স্বর্ণ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে যা গত এক সপ্তাহ আগে ছিল ২৫ টাকা, বিআর আঠাশ জাতের চাল বর্তমানে ৩৭ টাকা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা, সুমন স্বর্ণ ৩১ টাকা ছিল যা বর্তমানে ৩৩ টাকা, মিনিকেট চাল বর্তমানে ৪৯ টাকা কেজি গত এক সপ্তাহ আগে ছিল ৪৫ টাকা কেজি।
শহরের বাহাদুর বাজারে চাল কিনতে আসা দিনমজুর তরিকুল ইসলাম বলেন, ‘আমনের মৌসুম চলছে। এই সময় চালের দাম বৃদ্ধি পাওয়া স্বাভাবিক নয়। আমরা দিনে রোজগার করে দিনে খাই। প্রতিদিনের আয়ের টাকায় সংসার চলে। আমাদের আয় না বাড়লেও চালের দাম বেড়েছে।’ রিক্সাচালক আব্দুর রহিম মিয়া বলেন, ‘চালের দাম বাড়লেও আমাদের কিছু করার নেই। বাঁচতে গেলে কিনতে হবে। দাম বাড়াতে আমাদের কষ্ট ফেলেছে। আমাদের মতো গরিব মানুষের কথা চিন্তা করে অন্তত মোটা চালের দামটা স্বাভাবিক রাখার দাবি জানাই। সেই সঙ্গে চালের বাজার নিয়ন্ত্রণে আনতে সরকারের মনিটরিং করা প্রয়োজন।’ চালপাইকারি ব্যবসায়ী মাসুম হোসেন জানান, আমরা যে দামে ক্রয় করি তার থেকে একটু লাভ করে বিক্রি করি। চালের দাম আমাদের উপর নির্ভর করেনা। মিল মালিকরা বাজারে চালের সংকট সৃষ্টি করে দাম বাড়িয়েছে। আমাদেরকেও বেশি দামে কিনতে হচ্ছে। তাই বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে।
মিল মালিক মহসীন আলী বলেন, বিগত দিন গুলোতে ধানের দাম কম থাকায় চালের দামও কম ছিল। ধানের দাম কম থাকলে চাল তৈরিতে লোকসান গুনতে হয় মিল মালিকদের। বর্তমানে দেশের বাজারে যে সকল ধানের সব সময় চাহিদা থাকে (বিআর ২৮, ২৯, মিনিকেট) চলতি আমনের ভরা মৌসুম চললেও এসব জাতের ধান বোরো মৌসুমের হওয়ায় ধানের সংকট দেখা দিয়েছে। বেশি দাম দিয়েও এসব জাতের ধান পাওয়া যাচ্ছে না। এতদিন ধানের সরবরাহ স্বাভাবিক ছিল তাই ধানের দাম কম ছিল। বর্তমানে ধানের সংকট দেখা দেওয়ায় চালের বাজারে এর প্রভাব পড়েছে।তিনি বলেন, ‘সরকার মোটা চাল কিনেছে ৩৬ টাকা কেজি দরে। সেই হিসেবে মোটা চালের বাজার এখনও কম। তাছাড়া ধানের যে পরিমাণের চাহিদা রয়েছে সে অনুযায়ী সরবরাহ করা যাচ্ছে না। এ কারণে এ সময়ে কৃষকরা ধানের বাড়তি মূল্য পেয়ে লাভবান হচ্ছে।’

পুরোনো সংবাদ

দিনাজপুর 2963976415408126663

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item