সৈয়দপুরে পল্লীতে সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: 

নীলফামারীর সৈয়দপুর উপজেলা পল্লীতে একটি সার্কাসের দুইটি বিশালাকৃতির হাতি দিয়ে পথ আটকিয়ে অভিনব উপায়ে চাঁদাবাজি করা হচ্ছে। বিষয়টি সড়কে চলাচলকারী পথচারীদের জন্য মারাত্মক বিপদজনক ও বিব্রতকর। কিন্তু তারপরও ঘটনাটি দেখেও না দেখার ভান করে সকলেই এড়িয়ে যাচ্ছেন।
গতকাল (শুক্রবার) দুপুরে সরেজমিনে গিয়ে সৈয়দপুর উপজেলার ঢেলাপীর সিপাইগঞ্জ সড়কের বোতলাগাড়ী ইউনিয়নের সূর্বনখূলী জিয়ারবাজার এবং দক্ষিণ সোনাখুলী পিয়নপাড়ায় সার্কাসের দুইটি বিশালাকৃতির হাতি দিয়ে পথ আটকিয়ে চাঁদাবজির ঘটনাটি চোখে পড়ে।
এ সময় দেখা যায় হাতি দিয়ে উল্লিখিত সড়ক দিয়ে যাতায়াতকারী পথচারীসহ সকল প্রকার যানবাহনের পথরোধ করা হচ্ছে। হাতির মাহুতের (হাতি চালায় যে) নির্দেশে বিশালাকৃতির হাতি দুইটি পথচারী ও যানবাহনের সামনে দাঁড়িয়ে পথরোধ করছে। অনেক  সময় হাতির তাঁর শুঁর দিয়ে পথচারী এবং যানবাহনে থাকা মানুষের শরীর স্পর্শ করার চেষ্টা করছে। এ অবস্থায় মানুষ মারাত্মক বিব্রতকর অবস্থার মধ্যে পড়ছেন। অনেকে আবার ভীষণ ভয়ও পাচ্ছেন। এ সময় দেখা যায় হাতিকে টাকা না দিলে তারা পথচারী কিংবা যানবাহনগুলোকে  ছাড়ছে না। অনেক সময় ৫/১০ টাকা দিলেও মনমতো না হওয়ায় হাতির মাহুতের নির্দেশে হাতি তা গ্রহন করছে না। এ অবস্থায় মানুষ  চরম বিব্রতকর অবস্থা এড়াতে অনেকটা নিরূপায় হয়ে ভয়ে তড়িঘড়ি করে নিজের পকেট থেকে টাকা দিয়ে হাতির কবল থেকে রক্ষার চেষ্টা করছেন।
এ সময় সেখানে কথা হলে এক পথচারী নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করে বলেন, হাতি দিয়ে এটি রীতিমতো অভিনব চাঁদাবাজি। অথচ কেউ কিছুই বলছেন না। হাতি দেখে কেউ যদি নিজ ইচ্ছে কিছু টাকা-পয়সা দেয় সেটি আলাদা কথা। কিন্তু জোর করে টাকা আদায় চাঁদাাবজি ছাড়া আর করি ?
খোঁজ নিয়ে জানা গেছে, একটি সার্কাসের দুইটি হাতিকে নিয়ে গত কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাটবাজারে ও গ্রামে গঞ্জে ঘুরে ঘুরে মাহুত সেলামির নামে চাঁদাবাজি করছে। এর আগে গত বৃহস্পতিবার উপজেলার খাতামধুপুর ইউনিয়নের মালিপাড়া হাতিটি শুঁড় দিয়ে পেঁচিয়ে একটি গরু উপরে তুলে আঁছড়ে ফেলে দেয়। এতে এলাকার এক গরীব মানুষের একটি গরুটি ঘটনাস্থলে মারা গেছে। এছাড়াও হাতিটি ওই এলাকার দুইটি ঘরে আংশিক ক্ষতিসাধন করে বলে জানা গেছে।
এ ঘটনাটি অল্প সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সেখানে অনেকেই ঘটনার বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে মন্তব্য করেন। সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. আবুল কালাম আজাদ সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টি আকর্ষণ করে মন্তব্য লিখেছেন, এই হাতিটির মালিক কে, তাকে ধরা উচিত, রাস্তাঘাটে যে ভাবে হঠাৎ করে গাড়ির সামনে চলে এসে গাড়ি আটকিয়ে দিচ্ছে, চাঁদাাবজি করছে তাতে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।   

পুরোনো সংবাদ

নীলফামারী 6786073568791867660

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item