প্রধানমন্ত্রীর উপহার 'অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা'

এবারের জাতীয় উন্নয়ন মেলায় এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) পরীক্ষার্থীদের জন্য থাকছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার 'অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা'। আজ বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠান থেকে 'অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকার' উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উন্নয়ন অভিযাত্রায় অদম্য বাংলাদেশ এই স্লোগানে সারাদেশে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীসহ দেশের জেলা, উপজেলাগুলোতে উন্নয়ন মেলার মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরা হচ্ছে। মেলায় উদ্ভাবনী বিভিন্ন প্রকল্প উপস্থাপন করা হচ্ছে।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বিভিন্ন উপজেলার সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, এবারের উন্নয়ন মেলায় আমরা একটা বিশেষ ব্যবস্থা নিয়েছি। সেটা হলো এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমার পক্ষ থেকে একটা উপহার- সেটা হচ্ছে পরীক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি ও গণিতে অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা। অর্থাৎ অনলাইনে তারা এ বিষয়গুলোতে শিক্ষা নিতে পারবে সে ব্যবস্থা আমরা করেছি।

এসএসসি পরীক্ষার্থীদের জন্য অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা উপহার হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এসএসসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখলাম-পাসের হার বৃদ্ধি পেলেও সেখানে কয়েকটি বিষয়ে আমাদের ছেলেমেয়েরা একটু পিছিয়ে আছে। এই আধুনিক যুগে, ডিজিটাল যুগে কেউ পিছিয়ে থাকুক সেটা আমরা চাই না। আমরা ছেলেমেয়েদের শিক্ষার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। উন্নত শিক্ষাগ্রহণ করে তারা যেন দেশে ও বিদেশে সুনাম অর্জন করতে পারে, আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ার যেন কোনো সমস্যা না হয়, সে জন্য আমরা ভাতার ব্যবস্থা করে দিয়েছি।

পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণির জন্য বিভিন্ন বিষয়ে অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা করা হবে জানিয়ে তিনি বলেন, বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের জন্য পর্যায়ক্রমে আমরা বিভিন্ন বিষয়ে ডিজিটাল পাঠ সহায়িকা করে দিবো, যাতে আমাদের ছেলেমেয়েরা যেকোন বিষয় অনলাইনে পেতে পারে। প্রধানমন্ত্রী সারাদেশে ইন্টারনেট, ডিজিটাল সেন্টার চালুসহ কম দামে সবার হাতে ল্যাপটপ-স্মার্টফোন তুলে দিতে সরকারের উদ্যোগের কথা তুলে  ধরেন।

বিভিন্ন ভাষা শিখতে অ্যাপ তৈরির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শুধু ইংরেজি না ১০টি ভাষায় আমরা একটা অ্যাপ তৈরি করে দিয়েছি, যা অনলাইনে পাওয়া যাবে। এখান থেকে বিভিন্ন ভাষা শেখা যাবে। বিদেশে চাকরি করতে চায় তারা এখান থেকে ভাষা শিখে নিতে পারবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3245810576047613061

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item