শেখ হাসিনাকে এখন ফলো করছেন বিশ্ব নেতারা- সংস্কৃতিমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়/শামীম বাবু/আনিছুর রহমান মানিক ॥
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কারণে বাংলাদেশ আজ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছে। বাংলাদেশের অভাবনীয় অগ্রযাত্রা জানতে এখন বড় বড় দেশগুলোর নেতারা শেখ হাসিনাকে ফলো করছেন।
আজ বুধবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় নীলফামারী শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সকাল সাড়ে ১১টায় ইউনিসেফ এর সহযোগীতায় নীলফামারী জেলা প্রশাসন ও বেসরকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশের উদ্যোগে “বাল্য বিয়ের কুফল হতে কণ্যা শিশুদের রক্ষা- এন্ডিং চাইল্ড ম্যারিজ থ্রো অ্যাডলেসন্টস ইমপাউআরমেন্ট” শীর্ষক প্রকল্পের কিশোর-কিশোরী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, নারীদের সক্ষমতা বাড়াতে প্রধানমন্ত্রী বিশেষ উদ্যোগ নিয়েছেন। অর্থনৈতিক কর্মকান্ডে স¤পৃক্তকরণ ছাড়াও মেধার মূল্যায়নও করেছেন নারীদের। যার উদাহরণ হিসেবে দেখা যায় বিভিন্ন জেলায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার পদে নারীদের পদচারণা।
তিনি বলেন, নারীদের এগিয়ে যাওয়ায় বাধা হিসেবে বাল্যবিবাহ দাঁড়ালেও এর জন্য দায়ী অবিভাবকরা। এজন্য সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান মন্ত্রী।
জেলার ছয় উপজেলার বিভিন্ন সেক্টরের প্রতিনিধি সহ শিক্ষা প্রতিষ্ঠানের কিশোর কিশোরীরা অংশ নেয়। সম্মেলনে কিশোর কিশোরীদের পক্ষে বক্তব্য রাখে ডোমারের চল পাল্টাই শিশু ফোরামের সভাপতি নওরিন জাহান তনু ও ডিমলা সোনারতরী শিশু ফোরামের সভাপতি বিজয় রায়।
জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সভাপতিত্বে সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, ইউনিসেফের উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগের ফিল্ড কর্মকর্তা নাজিবুল্লাহ হামিম, ইউনিসেফের শিশু রক্ষা বিভাগের কর্মকর্তা জেসমিন হোসেন, ডিমলা উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা তবিবুর রহমান, আরডিআরএসের পরিচালক হুমাউন খালিদ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী ও আরডিআরএস এর প্রকল্প সম্বয়নকারী সিদ্দিকুর রহমান,সংস্কৃতি প্রতিনিধি আহসান রহীম মঞ্জিম প্রমুখ।
সম্মেলনটি সঞ্চালনা করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন রেজা রুপম ও ইউনিয়ন পরিষদ সচিব রিফাত আরা সিমি।
ইউনিসেফের সহযোগিতায় নীলফামারী জেলার ডোমার, ডিমলা ও কিশোরীগঞ্জ উপজেলায় বাল্যবিবাহ রোধে কাজ করছে আরডিআরএস। চলতি বছরের জুন থেকে শুরু হওয়া প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের জুন মাসে।
“বাল্যবিবাহ বন্ধ করি, উন্নত জাতি গঠন করি” ¯ে¬াগানে নীলফামারী জেলা পর্যায়ে বিভিন্ন সরকারি বেসরকারি দফতর প্রধান, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ছাড়াও প্রকল্পভুক্ত তিন উপজেলার সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং কিশোর কিশোরীরা অংশগ্রহণ করেন।
এদিকে দুপুরে নীলফামারী শহরের শহীদ আলী হোসেন (উপজেলা পরিষদ) সড়কের নিজবাসভবনে সংস্কৃতিমন্ত্রী  আসাদুজ্জামান নুরের ঐচ্ছিক তহবিলের ১৬০ জন অচ্ছল ব্যাক্তির মাঝে ১০ লাখ টাকার হুইল চেয়ার, সেলাই মেশিন,বাইসাইকেল ও নগদ অর্থ প্রদান করা হয়।
এ সময় আসাদুজ্জামান নুর এমপি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। প্রতিদিন নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয় প্রধানমন্ত্রীকে। তাকে ১৯ বার হত্যা চেষ্টা করা হয়েছিল। দেশের মানুষের ভাগ্য বদলের জন্য প্রধানমন্ত্রীকে আল্লাহ রক্ষা করেছেন।
নুর আরো বলেন, প্রধানমন্ত্রী যা বলেন তা করে দেখিয়েছেন। ২০০৮ সালে তিনি বলেছিলেন বাংলাদেশকে পাল্টে দেবেন, তিনি গোটা দেশটাকে বদলে দিয়েছেন। দেশের মানুষও আজ বুঝতে পেরেছে শেখ হাসিনার কোনও বিকল্প নেই। তিনি দারিদ্র সীমা কমিয়ে ২২ ভাগে নিয়ে এসেছে। ২০২০-২১ সালের মধ্যে এটাকে ১২ ভাগে আনা হবে। ২০ সালের মধ্যে দেশের ৭৫ ভাগ মানুষকে শিক্ষিত করা হবে। ২০৪০ সালে শতভাগ মানুষ শিক্ষিত হবে। শেখ হাসিনা নিজের জীবন বাজি রেখে আইনশৃঙ্খলা বাহিনীর দক্ষতায় দেশের জঙ্গি দমন করে চলছেন। 
এরপর মন্ত্রী  বিকাল হতে জেলা সদরের জয়চন্ডি সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন, পুটিহারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন, ও বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, জেলা যুবলীগের সাধারন সম্পাদক শাহিদ মাহমুদ, জেলা যুবমহিলা লীগের সভাপতি আরিফা সুলতানা, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল, সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ। #

পুরোনো সংবাদ

নীলফামারী 3046699661899326452

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item