সৈয়দপুর পৌরসভার এলাকায় ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পের উদ্বোধন

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 সৈয়দপুর পৌর শহরে ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পটি সুইডেনভিত্তিক দাতাসংস্থা সুইচ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসেন্সিস (সিডা) ও ওয়াটার এইড বাংলাদেশের আর্থিক সহযোগিতায় দেশীয় সংস্থা এসকেএস ফাউন্ডেশন বাস্তবায়ন করছে। এটি সৈয়দপুর পৌর শহর এলাকায় আগামী পাঁচ বছর দরিদ্র জনগোষ্ঠির জন্য ওয়াশ বিষয়ক সচেনতা বৃদ্ধির লক্ষ্যে জলবায়ুসহিঞ্চু ও স্বাস্থ্যাভ্যাগ নিশ্চিতকরণে কাজ কববে।
মঙ্গলবার (২৬ জুন) বেলা ১১টায়  সৈয়দপুর পৌরসভা হলরুমে ওই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার।
 এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী সদস্য জেলা পরিষদ আলহাজ্ব মো. আব্দুল গফুর সরকার, সৈয়দপুর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলাহাজ্ব  ডা. মো. সিরাজুল ইসলাম, সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম, উপজেলা শিক্ষা অফিসার  মো. শাহজাহান মন্ডল, ওয়াটার এইড্ বাংলাদেশ স্মল টাউন প্রজেক্টস্’র প্রজেক্ট ম্যানেজার সুমন কান্তি নাথ এবং  এসকেএস ফাউন্ডেশন নির্বাহী প্রধান রাসেল আহমেদ (লিটন)।
অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসকেএস ফাউন্ডেশন সহকারী পরিচালক খন্দকার জাহিদ সরওয়ার ।
এরপর প্রকল্পের শুভ উদ্বোধন করেন সৈয়দপুর পৌরসভা মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার।
পরে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত মাল্টিমিডিয়া প্রজেক্টেরের মাধ্যমে তুলে ধরেন ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. নজরুল ইসলাম তপাদার।
 এসকেএস ফাউন্ডেশন নির্বাহী প্রধান  রাসেল আহমেদ (লিটন) এর সভাপতিত্ব  অনুষ্ঠানে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি আমিনুল হক ও সুধীজন মো. রুহুল আলম মাস্টার প্রমূখ।
 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পটি আগামী পাঁচ বছর সৈয়দপুর পৌর এলাকায় লক্ষ্যিত জনগোষ্ঠীর ওয়াশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও জলবায়ুসহিঞ্চু ওয়াশ সেবাপ্রাপ্তির জন্য কাজ করবে। এতে দরিদ্র মানুষের ওয়াশ বিষয়ক দূর্ভোগ কমাবে। প্রকল্পটি স্থানীয় সরকারের অন্যান্য সেবার সাথে ওয়াশ বিষয়ক সেবা ও সমন্বয় সাধনে কাজ করবে। এছাড়াও প্রকল্পটি পৌর শহর কেন্দ্রীক গরীব জনগোষ্ঠীর ওয়াশ বিষয়ক অধিকার ও সেবার মান উন্নয়নে, এ্যাডভোকেসির মাধ্যমে নীতিমালা ও কৌশল পরিবর্তনে ভূমিকা রাখবে। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবা কেন্দ্র পর্যায়ে সচেতনতা বৃদ্ধি ও জলবায়ু সহিঞ্চু ওয়াশ সেবা বৃদ্ধির মাধ্যমে ওয়াশ বঞ্চনা কমাতে কাজ করবে। মূলত প্রকল্পটি জলবায়ু সহিঞ্চু, স্থায়ীত্বশীল ওয়াশ সেবা ও স্বাস্থাভ্যাস নিশ্চিতকরণে দরিদ্র জনগোষ্ঠীর জন্য কাজ করবে। 
এই প্রকল্পের অন্যতম উদ্দ্যেশ্য ২য় প্রজন্মের স্যানিটেশর চ্যালেঞ্জ তথা মানববর্জ্য ব্যবস্থাপনার কাজ পৌরসভার নেতৃত্বে সম্পন্ন করবে। ফলে এই শহরের ১ লাখ ৫০ হাজার জনগনের বছরে প্রায় ৩২হাজার ৫০০ টন মানববর্জ্য এবং ১৭ হাজার ৫০০ টন গৃহস্থালী বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে কো-কম্পোস্ট উৎপাদন করবে। যা পরিবেশের জন্য সহায়ক হবে। এর ফলে এই শহরের জনগণ পানি ও বায়ুবাহিত রোগ থেকে মুক্তি পাবে।     

পুরোনো সংবাদ

নীলফামারী 985080107403338558

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item