আন্তর্জাতিক প্রতিযোগীতায় প্রথম রংপুরের মেধাবী শিক্ষার্থী রেফায়েত জাহান রাফি

হাজী মারুফ॥
আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন রংপুরের কৃতি সন্তান ভারতের শিমলা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে অধ্যায়নরত মেধাবী শিক্ষার্থী রেফায়েত জাহান রাফি। ভারতের শিমলা বিশ্ববিদ্যালয়ে ‘‘কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং’’ (সিএসই) বিভাগের উদ্যোগে গত ১৪ ও ১৫ মে দু’দিনব্যাপী টেকনাইনফান প্রতিযোগীতার আয়োজন করা হয়। ওয়েব ডেভেলপিং, এনিমেশন তৈরী, গেমিং, দাবা, সুডোকু প্রতিযোগীতা, কুইজ, দ্রুত কম্পিউটার টাইপিং, পোস্টার ডিজাইনিং, কোডিং, ইনোভেশন আইডিয়া প্রতিযোগিতায় ৩১টি দেশের ২’শ ৫০ তদুর্ধ শিক্ষার্থী অংশগ্রহণ করে।
জানা যায়, রেফায়েত জাহান রাফি রংপুর সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ডের সাতগাড়া মিস্ত্রীপাড়া নিবাসী বাংলাদেশ নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য এবং বর্তমানে বাংলাদেশ মেরিন সার্ভিস এ, ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত মোঃ আফছার আলীর প্রথম পুত্র। সে ২০১৪ সালে রংপুর কালেক্টরেট স্কুল থেকে এসএসএসি পরীক্ষায় গোল্ডেন এ+ এবং রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে ২০১৬ সালে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। ২০১৬ সালের আগষ্ট মাসে ভারতের শিমলা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে রেফায়েত জাহান রাফি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন। বাংলাদেশে থাকাকালীন সে বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক অঙ্গ সংগঠনের সাথেও জড়িত ছিল। পথ শিশুদের নিয়ে সে ভলেন্টিয়ার ফর বাংলাদেশ, স্পৃহা, মাস্তুল ফাউন্ডেশন, জাগো ফাউন্ডেশনসহ অন্যান্য অনেক সংগঠনের সাথে যুক্ত ছিল। মাদক ও সন্ত্রাস বিরোধী বিভিন্ন সচেতনতামূলক কাজের সাথেও সে জড়িত ছিল। ২০১৩ সালে নিজের উদ্যোগে রংপুরের প্রথম এবং সর্ববৃহৎ সাইকেল রাইডিং গ্রুপ রংপুর সাইকেল রাইডার্সের প্রতিষ্ঠা করেন এবং সাইক্লিং করে জনসচেতনতার উদ্দেশ্যে এবং তরুন প্রজন্মের জাগ্রত মনোভাব সৃষ্টির লক্ষ্যে রংপুর জেলার ৮টি উপজেলা এবং রংপুর বিভাগের ৮টি জেলা সাইকেল চালিয়ে মাদক বিরোধী সাইকেল অভিযান ও ক্যাম্পেইন করেন। তার সাইকেল রাইডিং গ্রুপে রংপুরের বিভিন্ন এলাকার ২’শ সাইক্লিষ্ট সাইকেল রাইড করতো। প্রতি শুক্রবার করে তারা ফ্রাইডে রাইড এর মাধ্যমে জনসচেতনতামুলক কাজ করতো। সামাজিক এ সকল কাজের জন্য স্থানীয় এবং জাতীয় দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় একাধিকবার প্রশংসিত হন। রংপুরসহ দেশের বিভিন্ন স্থানের প্রশাসনিক, সামাজিক ও সাহিত্যিক গুনীজনের কাছে অনেক প্রশংসিত হয়েছেন। এছাড়াও সে রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিল। রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের কর্মসূচিতেও তার সারা পাওয়া গিয়েছিল। এছাড়াও তার ছিল ছবি তোলার শখ এবং সে তার ছবির মাধ্যমে মানুষের জীবন যাত্রার মান ফুটিয়ে তুলতে পারদর্শী ছিলেন।তার স্থির চিত্রের কারনেও বহুবার প্রশংসিত হয়েছেন। তার আলোকচিত্র শুধু বাংলাদেশেই নয় ভারতসহ বিশ্বের ৩১টি দেশের কাছে প্রশংসিত হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন। এছাড়াও রাফি বাংলাদেশের ক্লোজআপ তারকা বাপ্পীর পার্সোনাল ফটোগ্রাফার। তার তোলা ছবি বিভিন্ন সময় বিভিন্ন পত্রিকাতেও প্রকাশ হয়েছে ও প্রশংসিত হয়েছিল।

প্রতিযোগীতায় বাংলাদেশী শিক্ষার্থী রংপুরের কৃতি সন্তান শিমলা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সিএসই বিভাগের চতুর্থ সেমিস্টারের ছাত্র মোঃ রেফায়েত জাহান রাফি অংশগ্রহণ করে হার্ডওয়ার এসেম্বলিং-এ প্রথম স্থান অধিকার করেন। একটি কম্পিউটারের ছোট বড় সকল যন্ত্রাংশ, তার, ক্যাবল খুলে দেয়া হলে সকল প্রতিযোগীদের মধ্যে রাফি সর্বাধিক দ্রুততরভাবে কম্পিউটারের সকল উন্মুক্ত যন্ত্রাংশ সঠিকভাবে স্থাপন করে কম্পিউটার চালু করেন এবং প্রথম স্থান অধিকার করে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেন। এছাড়া রাফি টাইপিং ও পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেন। এ সময় তাকে পুরষ্কার ও সার্টিফিকেট প্রদান করেন শিমলা বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর অবসরপ্রাপ্ত হিমাচল প্রদেশের পুলিশের ডিরেক্টর জেনারেল, মনিপুর ও নাগাল্যান্ড প্রদেশের গভনর, সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) ডিরেক্টর আশ্বনি কুমার। এদিকে শিমলা বিশ্ববিদ্যালয়েরই ‘‘সাংবাদিকতা ও গণযোগাযোগ’’ বিভাগের উদ্যোগে প্রায় ২৯টি দেশ ও ভারতের ২৪টি প্রদেশের ৫ শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহনে ১৭ ও ১৯ মে তিনদিনব্যাপী মৈইজা প্রতিযোগিতার লাইভ ফটোগ্রাফিতে প্রথম স্থান এবং ফ্যাশন শো তে পঞ্চম স্থান অধিকার করেন। তার এই সাফল্যের জন্য তাকে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করেন শিমলা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. তেজ প্রতাপ সিং।

পুরোনো সংবাদ

রংপুর 100817350378990785

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item