ঠাকুরগাঁওয়ে ৩২ একর জমিতে তুলার চাষ, কৃষকের মুখে হাসি

আব্দুল আওয়াল ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
কয়েক বছর ধরে তুলা চাষ করে ভালো ফল পাওয়ায় এবং  তুলা চাষ লাভজনক হওয়ায় ঠাকরগাঁও জেলার এবছরও বেড়েছে হাইব্রিড জাতের তুলা চাষ। অল্প পরিশ্রমে,খরচ কম এছাড়া ভাল ফলন ও ভালো দাম পাওয়ার চাষীদের মাঝে তুলা চাষে আগ্রহ বাড়িয়েছে। ফলে গত বছরের তুলনায় ৩০ একর জমিতে বেশী তুলা চাষ করেছে চাষিরা। তার আগের বছর তুলা চাষ হয়েছিল ২৯ একর জমিতে। এবার ঠাকুরগাঁও জেলায় তুলা চাষ হয়েছিল ৩২ একর জমিতে। যা গত দুবারের তুলনায় প্রায় দেড়গুন বেশী। ঠাকুরগাঁও সদর  উপজেলার নিশ্চিন্তপুর গ্রামের  চাষী তাহাজ আলী,ম্যনেজার শানু,সাবিনামও রিনা জানান,প্রতি বছর আমরা দুই থেকে তিন বিঘা জমিতে তুলার চাষ করে থাকি। দেশী তুলার চেয়ে হুইব্রিড ও ডি এম -৩  জাতের তুলায় খরচ কম।

একই  ইউনিয়নের চাষী  মহিদুল ইসলাম জানান  জমিতে তুলার চাষ রয়েছে। এছাড়া একই গ্রামের শতাধিক চাষীর ৬০ বিঘা জমিতে এ চাষ রয়েছে বলে সাবেক হান্নু চেয়ারম্যান জানান এসব চাষীরা জানিয়েছেন প্রতিটি গাছেই ভরে গেছে ফুল আর ফুল ফলন পাওয়া  যাচ্ছে ১৫ থেকে ১৬ মণ । তবে গত বছরে আরো ভালো ফলন পাওয়া গিয়েছিল।এবছরে প্রচন্ড শীত ও মাঝে মধ্যে শৈত্য প্রবাহ থাকায় তুরার আকার অনেকটাই ছোট  হয়েছে। তারপরও অনেকটাই ছোট হয়েছে। তারপরেও বিঘা প্রতি ১৫-১৬ মন ফলন আসে বলে ধারনা করছি। এ বছর আমার চার বিঘা জমিতে তুলা রয়েছে।
বেশি ফলন হওয়ার এলাকার চাষীরা ডি এম -৩ উন্নত জাতের তুলা চাষ করেছে। প্রতিটি গাছই ভরে গেছে ফুল আর ফুল,ফুটেছে তুলাও একন চলছে সংগ্রহের কাজ । বীজ বোপনের ১২০ দিন পর জমি থেকে তুলা সংগ্রহ করা যায়। এক বিঘা জমিতে তুলা চাষ করতে খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। তার তুরা বিক্রি হয় ২০ থেকে ৩৫ হাজার টাকায় । নিশ্চিন্ত গ্রামের তুলা চাষি তাহাজ আলী জানান, তুলার উৎপাদন ভালো হয়েছে, কিন্তু বীজের দাম একটু কমিয়ে যদি তুলার দাম বৃদ্ধি করা হতো তাহলেঅনেক তুলা চাষ করতে আগ্রহী হতো।

যতি দাম একই থাকতো তাহলে তুলার চাষ আরও বেশি হতো আমি প্রতি বছরই তুলার চাষ করে থাকি। এবছর ৭ বিঘা জমিতে তুরা চাষ রয়েছে। গত বছর প্রতিমণ তুলার দাম নির্ধারিত  ছল ২৩০০ টকা মন। এ বছর তুলার দাম নির্ধারন করা  হয়েছে ২৪ শ টাকা। তুরার উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে সাড়ে ১০ হাজার মেক্ট্রিকটন। দেশে তুলার চাহিদা ব্যাপক কিন্তু উৎপাদন কম হয়। ফলে তুলা সংগ্রহ কম হয়। ফলে তুলার চাহিদা মেটাতে বিদেশ থেকে তুলা সংগ্রহ করতে হয়। কৃষকরা তুলা চাষ করে কিভাবে  লাভবান বেশি ফলনের পাশাপাশি লাভবান হবে  সেদিকে বিবেচনা করে কৃষকদের নানা ভাবে তুলা চাষের প্রশিক্ষন দেওয়া হয়। বিভিন্ন মাঠ দিবসের মাধ্যমে ক্ষতিকর তামাক চাষা বাদ দিয়ে তুলা চাষ ধাবিত করা যায় এ নিয়ে কাজ করছে তুলা উন্নয়ন বোর্ড ।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 6697624582256113511

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item