নীলফামারীতে ৪১৪ জন ক্ষুদে কবির হাতে পুরস্কার তুলে দিলেন সংস্কৃতিমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৯ ফেব্রুয়ারি॥
সাড়ে ১৮ হাজার খুদে কবির মধ্যে বাছাই করা ৪১৪ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যায় নীলফামারী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ওই ক্ষুদে কবিদের মাঝে পুরস্কার বিতরণ করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
ভিশন ২০২১ নামে একটি সেচ্ছসেবী সংগঠন আয়োজিত শিশুদের লেখা ছড়া ও কবিতা প্রতিযোগিতার আয়োজন শেষে ওই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।এসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর শিশুদের উদ্দেশ্যে বলেন, ‘ওরা যত বই পড়বে ততো ভাবনাগুলো পরিপূর্ণ হবে, ওদের ভাবনার জায়গাটা অনেক বড়। ওদের ভাবনার জায়গাটা ওদেকেই ছেড়ে দিতে হবে। ওরা গল্পের বই পড়–ক, কবিতা লিখুক, গানবাজনা করুক, খেলাধুলায় অংশগ্রহন করুক। এতে করে তাদের মধ্যে মনুষ্যত্ব জাগবে, বড় মাপের মানুষে হবে।
তিনি বলেন,‘নাটক, গানবাজনা, খেলাধুলা, কবিতা ছড়া লেখা, দেওয়াল পত্রিকা লেখা শিক্ষা প্রতিষ্ঠানে এক্সট্রা কারিকুলাম ধরা হয়। কিন্তু এটি এক্সট্রা কারিকুলাম নয়, শিক্ষা জীবনের একটি বড় অংশ। এটি না হলে প্রকৃত মানুষ হওয়া যায় না। শুধু বড় ডিগ্রি অর্জণ করেই বড় মানুষ হওয়া যায় না। বড় মানুষ হওয়ার জন্য প্রকৃত শিক্ষা অর্জণ করতে হয়। এজন্য আমাদের শিশুদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে।’
ওই পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তৃতা দেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, পুলিশ সুপার জাকির হোসেন খান, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, উপজেলা নির্বার্হী কর্মকর্তা মামুন ভুঁইয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ওসমান গণি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসাস হাবিব, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুর রহমান, শিক্ষক খোকারাম রায়, প্রতিযোগিতার বিচারক মন্ডলীর সদস্য আবুল মনসুর ফকির প্রমুখ।
সভাপতিত্ব করেন ভিশন ২০২১ এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান এবং অনুষ্ঠান পরিচালনা করেন ভিশনের অন্যতম সংগঠক রাসেল আমীন স্বপন।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম বলেন, ‘যে শিশু কবিতা লিখে, ছড়া লিখে, খেলাধুলা করে, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করে সে আর যাই হোউক না কেন, অন্তত জঙ্গী হবে না।’

উল্লেখ্য সেচ্ছাবেী সংগঠন ভিশন ২০২১ নীলফামারী সদর উপজেলার প্রাথমিক থেকে মাধ্যমিক বিদ্যালয়ের শিশুদের নিয়ে কবিতা এবং ছড়া প্রতিযোগিতার আয়োজন করে। ওই প্রতিযোগিতায় ৩৩৫ টি বিদ্যালয়ের মোট ১৮ হাজার ৪২১ জন শিক্ষার্থী স্বরচিত ছড়া-কবিতা জমা দেয়। চলতি বছরের ১১ জানুয়ারী ওই ১৮ হাজার ক্ষুদে কবিদের সমাবেশ অনুষ্ঠিত হয় জেলা শহরের শহীদমিনার চত্ত্বরে। ওই অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী ছাড়াও দেশের স্বনাধন্য লেখক, কবি, সাহিত্যিক, ছড়াকার, নাট্য ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।



পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 2708180907880930702

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item