নীলফামারীতে সাংবাদিকদের নিয়ে শো প্রকল্পের অবহিতকরণ সভা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৭ ডিসেম্বর॥
সাংবাদিকদের নিয়ে শো প্রকল্পের অবহিতকরণ সভা নীলফামারীতে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদের সম্মেলনে গে¬াবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে এবং বাস্তবায়নকারী সংস্থা ল্যাম্বের সহযোগিতায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের আয়োজনে এই অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন, প্রবীন সাংবাদিক নুরুল ইসলাম।
সভায় প্ল্যানের রংপুর বিভাগের  কমিউনিকেশন ¯েপশালিষ্ট বিপ্লবী রানী দে রায় জানান  ২০১৬ সাল থেকে শো প্রকল্প আওতায় এ জেলার ছয়  উপজেলার ৫৯ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্য সেবা প্রদানের  কাজ করে আসছে। প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে দুইজন করে প্রশিক্ষন প্রাপ্ত দক্ষ সিএসবিএ রয়েছে। তারা  ২৪ ঘন্টা নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে।এ ছাড়া গ্রামে সচেতনা বৃদ্ধির জন্য স্বাস্থ্য কর্মীরাও কাজ করছে। এ পর্যন্ত তিন হাজার ৪৩৩ টি নিবাপদ প্রসব, তেঁতাল্লিশ হাজার ৫৮২ জন গর্ভবতী মায়ের প্রসব পূর্ববতী, ছয় হাজার ৪৪৫ জন মা প্রসব পর্ববর্তী স্বাস্থ্য সেবা গ্রহন করেছে এবং এক হাজার ১২৯ জন গর্ভবর্তী মাকে উন্নয়ত চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতাল ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত  করে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এতে গ্রাম পর্যায়ে বিনা মূল্যে অসহায় দরিদ্র গর্ভবর্তী মা সেবা পাচ্ছে।
্এ ছাড়া ৫৯ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের প্রতিটিতে রোগী পরিবহনের জন্য একটি করে আটোবাইক এ্যাম্বুলেন্স, শো প্রকল্পের মাধ্যমে প্রদান করা হয়েছে। এতে বিনা খরচে গর্ভবর্তী মা দের পরিবহন করা হচ্ছে।  সভায়  মূল কার্যক্রমের সফলতা স¤পর্কে সাংবাদিকদের  বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।পরে সাংবাদিকদের নিয়ে ইটাখোলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে তাদের  কার্যক্রম পরিদর্শন করা হয়।এ সময় উপস্থিত ছিলেন, শো প্রকল্পের সহকারী ব্যবস্থাপক আলতাফ হোসেন, টেকনিক্যাল সমন্বয়কারী এনামুল হক ও সহকারী সমন্বয়কারী কাজল কুমার রায়। সভায় বিভিন্ন মিডিয়ার শতাধিক প্রতিনিধি অংশ নেয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 235851305234109572

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item