পরিযায়ী পাখির ভিড় বেড়েছে নীলফামারীতে

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১১ ডিসেম্বর॥
শীত পড়তেই আসতে শুরু করেছে পরিযায়ীরা। তাই শীতের  অতিথি পাখির ভিড় বেড়েছে নীলফামারীর বিন্যাদিঘি (নীলসাগর), তিস্তা ব্যারাজ, তিস্তা সেচ ক্যানেল ও বিভিন্ন বড় বড় বিল জলাশয়ে। জলকেলি আর কিচির মিচির ডাকে পরিযায়ীরা মাত করে রেখেছে এলাকা।
সরকারী ভাবে পাখি শিকার নিষিদ্ধ করা হয়েছে। এরমধ্যে অনেকে চুপি চুপি বন্দুক দিয়ে পাখি শিকার করছে বলে অভিযোগ উঠেছে। সচেতন মহল বলছে পাখি শিকার রোধে আইন হয়েছে। কিন্তু সরকার বা প্রশাসনের পক্ষে একক ভাবে এটি স্ম্ভব নয়। তাই এ জন্য গণ সচেতনা সৃষ্টি জরুরী হয়ে পড়েছে। আর এই কাজে সব থেকে বড় ভুমিকা রাখতে পারে স্থানীয় বাসিন্দা বা মৎস্যজীবীরাই। বর্তমানে শীতের অতিথি পাখি দেখতে ভিড়ও বেড়েছে। এই ভিড়ে যাতে পাখিদের অসুবিধে না হয় সে দিকেও নজর রাখতে হবে।

পাখি প্রেমিক আলমগীর হোসেন বলেন প্রতি বছরের ন্যায় এবারো পরিযায়ীরা এসেছে। তারা চলমান  ডিসেম্বর থেকে মার্চের শেষ সপ্তাহ পর্যন্ত থাকবে। অতিথি পাখিদের মধ্যে অন্তত ৬৫টি প্রজাতির কয়েক হাজার পরিযায়ী রয়েছে। এই চার মাস অতিথি পাখিদের নিরাপদে রাখতে হবে। তারা বিকট শব্দের যানবাহন বা পিকনিকের হইহল্লা করে লাউড ¯িপকারে গান সহ্য করতে পারেনা। সে দিক সহ পাখি শিকারীদের দিকে নজরদারি রাখতে হবে।

আলমগীর জানান তার সেতু বন্ধন সংগঠনের তরুন সদস্যরা এ জন্য অতিথি পাখিদের আস্তানা সহ বিভিন্ন স্থানে সচেতনামুলক বিলবোর্ড স্থাপন করে দিয়েছে। এ জন্য স্থানীয় প্রশাসন তাদের সহযোগী করছে। তিনি জানান নীলফামারী সহ এর পাশ্ববর্তী এলাকা সমূহে  পাখি শিকারীদের এ ব্যাপারে সেতু বন্ধন  সংগঠনের পক্ষে পাখি শিকার না করার জন্য আহবান জানানো হয়েছে।  তিনি জানান গত বছর দুইজন পাখি শিকারীকে আটক করে প্রশাসনের মাধ্যমে জেল জরিমানা করা হয়। এবার গত ২ ডিসেম্বর দুপুরে নীলফামারীর জলঢাকা উপজেলার দলবাড়ি বিলে বন্দুক দিয়ে অতিথি পাখি শিকার করে ওই উপজেলার কাঁঠালী ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব সোহরাব হোসেন তুহিন। এমন কি তিনি আরো পাখি শিকারে তা বন্দুক দিয়ে গুলি করলে ওই বিলের ধারে ধানকাটারত কৃষক দুলাল চন্দ্র রায়(২৫) গুলিবিদ্ধ হয়। আহত কৃষক চিকিৎসায় সুস্থ্য হলেও বিষয়টি ধামাচাপা দেয়া হয়েছে। ওই এলাকার স্থানীয়রা জানায় উক্ত চেয়ারম্যান প্রভাবশালী হওয়ায় তারা তাকে পাখি শিকারে বাধা দিতে ভয় পায়। এ বিষয়ে ওই এলাকায় সচেতনা সৃষ্টি করতে তার সংগঠন মাঠে নেমেছে।
নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম জানান শীত এলেই জেলার বিভিন্নস্থানে অতিথি পাখিরা এসে ভিড় করেছে। এ নিয়ে প্রশাসনের পক্ষে নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 1603665289232783772

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item