সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিন : নিরাপত্তা পরিষদ


 মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর সহিংসতা বন্ধ করে তাদের ফিরিয়ে নিতে আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সোমবার এক বিবৃতিতে তারা মিয়ানমার সরকারের প্রতি রাখাইনে রোহিঙ্গা গোষ্ঠীর ওপর নৃশংসতা ও জাতিগত নিধন বন্ধের জোরালো দাবি তোলেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীর নিধনযচজ্ঞের ফলে বাংলাদেশের ৬ লাখ রোহিঙ্গা পালিয়ে আসতে বাধ্য হওয়ার ঘটনার নিন্দা জানিয়ে তাদের ফিরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বিবৃতিতে চীনেরও সম্মতি আদায় করা গেছে বলে জানিয়েছে বিবিসি। তবে মিয়ানমারকে নানা বিষয়ে সমর্থন দিয়ে আসা চীন কোনো নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে ভেটো প্রদানের অবস্থান থেকে এখনো সরে আসেনি। রোহিঙ্গা সংকটের সমাধানে এ ছাড়া জাতিসংঘের কর্মকাণ্ডে মিয়ানমারের সহায়তা চাওয়া হয়েছে।

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছেন।

নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেজের প্রতি আহ্বান জানানো হয়েছে যেন একজন বিশেষ উপদেষ্টা নিয়োগ দেয়া হয় যিনি আগামী ৩০ দিনের মধ্যে মহাসচিবের কাছে বিস্তারিত রিপোর্ট পেশ করবেন ।

জাতিসংঘে ব্রিটিশ উপ-রাষ্ট্রদূত জোনাথন অ্যালেন বলেছেন , মিয়ানমার এখন কি ধরেনের কি রকম প্রতিক্রিয়া দেখায় সেটাই তারা পর্যবেক্ষণ করবেন ।

মিয়ানমার সরকার জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে রাখাইনের ওই অঞ্চলে যাওয়ার অনুমতি দেয়নি। সেখানে সাংবাদিকদের যাওয়ারও সুযোগ দেয়া হচ্ছে না।

সহিংসতা শুরুর দুই মাসেরও বেশি সময় পর গত ২ নভেম্বর রাখাইনের ওই অঞ্চলে গিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চি ‘বিবাদ বন্ধের’ আহ্বান জানান।

তিনি বলে আসছেন, যারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তারা রাখাইনে বসবাসের প্রমাণ দেখাতে পারলেই মিয়ানমার তাদের ফিরিয়ে নেবে।

অন্যদিকে রাখাইনে মানবিক সংকট এবং বাংলাদেশমুখী শরণার্থীর স্রোত বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করে নিরাপত্তা পরিষদ বলেছে, এই পরিস্থিতি পুরো অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে। 

রাখাইনে অবিলম্বে নির্বিঘ্নে মানবিক সহায়তা পৌঁছানোর এবং সাংবাদিকদের সেখানে যাওয়ার সুযোগ দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের এই সংস্থা।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8117182094590019189

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item