চড়াই-উতরাই পেরিয়ে দশম বছরে বেরোবি

এস,কে,মামুন-
প্রতিষ্ঠার পর থেকে নানান চড়াই-উতরাই আন্দোলন-সংগ্রামের স্মৃতি নিয়ে   বর্ণিল আয়োজনে  ১০ম বছরে পদার্পণ করল উত্তরাঞ্চলের অন্যতম উচ্চবিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। বৃহস্পতিবার (১২ অক্টোবর)  দিনব্যাপী নানান কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের স্মরণকালের উপস্থিতিতে উৎসব আর আনন্দে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হচ্চে।
দিবসটি উপলক্ষে সকাল সাড়ে নয়টায় জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহিয়সী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন-এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পরে উপস্থিতিদের উদ্দেশ্যে শুভেচ্ছাবাণী পাঠ করার পরে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিনব্যাপী  কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।
৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেককাটার পরে বিশ্ববিদ্যালয় দিবসের আনন্দ শোভাযাত্রা বের করা হয়। বিগত বছরের যেকোনো অনুষ্ঠানে উপস্থিতির সংখ্যাকে ছাপিয়ে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের স্মরণকালের উপস্থিতিতে শোভাযাত্রাটি ক্যাম্পাস থেকে শুরু হয়ে পার্কমোড় হয়ে রংপুর শহরের মডার্নমোড় ঘুরে আবার ক্যাম্পাসে এসে শেষ হয়। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বাদ্যযন্ত্রের তালে তালে ব্যানার, ফেস্টুন, বাঁশিসহ বর্ণিল সাজে শোভাযাত্রাকে মাতিয়ে তোলে।
এদিকে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অংশগ্রহণে দিনব্যাপী চলে একাডেমিক ফেয়ার। মেলায় ২০ মত স্টলে বিভিন্ন বিভাগ এবং গুরুত্বপূর্ণ দপ্তরসমূহ তাদের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে। এরপর দুপুর ১২ টা থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংষ্কৃতিক অনুষ্ঠান এবং দুপুর দেড়টায় কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে নারী জাগরণের অগ্রদূতের নামে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দশ বছরে পদার্পণ করলো। সময়ের ব্যবধানে বিশ্ববিদ্যালয়টি সমৃদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। আরো সামনে এগিয়ে নেয়ার জন্য আমরা বদ্ধপরিকর। আমরা কিছুতেই আকাশ ছোঁয়ার স্বপ্ন থেকে পিছপা হতে চাইনা।’
উল্লেখ্য, ২০০৮ সালের ১২ অক্টোবর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ২০০৮-০৯ শিক্ষাবর্ষে তিনটি অনুষদের অধীনে ৬টি বিভাগ নিয়ে যাত্রা শুরু হলেও পরবর্তীতে ২০০৯-১০ শিক্ষাবর্ষে তিনটি, ২০১০-১১ শিক্ষাবর্ষে চারটি, ২০১১-১২ শিক্ষাবর্ষে পাঁচটি এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষে আরো একটি মোট ১৫টি নতুন বিভাগ খোলা হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২১টি বিভাগে প্রায় সাড়ে ৮ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6083652058826865013

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item