দিনাজপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥
দিনাজপুরে আগামী ৫ আগষ্ট শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১ আগষ্ট সকাল ১১টায় দিনাজপুর সিভিল সার্জন অফিসের আয়োজনে এবং জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠানের বাস্তবায়নে এ ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মওলা বক্স চৌধুরী। সিভিল সার্জন জানান, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে দিনাজপুর জেলায় ৩ লাখ ২৬ হাজার ১৪০ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৩৫ হাজার ২৮৬ জন শিশুকে নীল রঙের ১টি ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৯০ হাজার ৮৫৪ জন শিশুকে লাল রংয়ের ১টি ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
দিনাজপুর সিভিল সার্জন ডা. মওলা বক্স চৌধুরী ভিটামিন ‘এ’ এর অভাবজণিত সমস্যার বিস্তারিত তুলে ধরে জানান, ৬ মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশী বয়সের শিশু, অসুস্থ শিশু ও ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ খাওয়ানো হয়েছে এমন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ভিটামিনের অভাব পূরণে খাদ্যে বহুমূখীকরণ, পর্যায়ক্রমে সম্পূরক খাদ্য প্রদান ও খাদ্য সমৃদ্ধকরণের উপর গুরুত্ব আরোপ করেন তিনি। এক প্রশ্নের উত্তরে সিভিল সার্জন জানান, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পর কোন ধরনের জটিলতা দেখা দিলে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হবে। এই কর্মসূচী বাস্তবায়নে সিভিল সার্জন সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন।
সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন গোলাম নবী দুলাল, মো. শাহিন হোসেন, মো. কামরুল হুদা হেলাল, মিসেস জিনাত রহমান, মো. নুর ইসলাম মো. ইদ্রিস আলী প্রমূখ। অনুষ্ঠানে দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. নুরুল ইসলাম, পরিসংখ্যান সহকারী মো. খায়রুল ইসলামসহ সিভিল সার্জন অফিসের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এই কর্মসূচী বাস্তবায়নে জেলায় স্থায়ী, অস্থায়ী ও অতিরিক্ত কেন্দ্র মিলে ২৭৫৩টি কেন্দ্রে ৫ হাজার ৫০৬ স্বেচ্ছাসেবী এবং ৪৩৩ জন সুপারভাইজার শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে কাজ করবে। আগামী ৫ আগষ্ট সারা দেশের ন্যায় দিনাজপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন কর্মসূচী পালন করা হবে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 6852544354259286906

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item