চিলাহাটিতে গণসেবা প্রচারাভিযান-২০১৭ উদযাপিত

এ আই পলাশ-লোককেন্দ্র ফোরাম চিলাহাটির আয়োজনে, উদয়াঙ্কুর সেবা সংস্থা ইউএএস ও একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় নানা আয়োজনে গণসেবা প্রচারাভিযান-২০১৭ উদযাপিত হয়। উন্নয়নের জন্য গণসেবা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। হটাও ভ্যাটের বোঝা চাই মানসম্মত গণসেবা এই শ্লোগানে ও সরকারী সেবার মানউন্নয়নের দাবীতে ১৫ জুলাই সকাল ১০.০০ টার উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) প্রকল্প অফিস থেকে এলাকার ডোমার উপজেলার স্বাস্থ্য সেবার মানউন্নয়নে চিলাহাটি উপস্বাস্থ্যকেন্দ্রকে ১০ শয্যার হাসপাতানে উন্নীত করার দাবী সংবলিত ব্যানার ফেস্টুনসহ বন্যাঢ একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি চিলাহাটির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চিলাহাটি সরকারি কলেজ রোডে ঘন্টা ব্যাপী মানববন্ধন করেন। মানববন্ধনে প্রায় দুইশতাধিক নারী-পুরুষ ও সুশীল সমাজের প্রতিনিধি অংশগ্রহন করে।র‌্যালী শেষে লোককেন্দ্র ফোরামের সভাপতি শেফালী বেগমের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় লিখিত দাবী উপস্থাপন করেন সংগঠনের সাধারন সম্পাদক ফাতেমা বেগম, কর্মসুচীর উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন ইউএসএস চিলাহাটিশাখার প্রকল্প সমন্বয়কারী মোঃ আব্দুর রউফ, ভোগডাবুড়ি ইউনিয়নের ইউপি সদস্য সহিদুল ইসলাম লিটন, আহমেদুল্লাহ সোয়েমসহ সুশীল সমাজের প্রতিনিধিগন বক্তব্য প্রদান করেন। বক্তারা চিলাহাটি উপ-স্বাস্থ্যকেন্দ্রটিকে ১০ শয্যা বিশিষ্ঠ হাসপাতালে উন্নীতকরন ও অবিলম্বে তা বাস্তবায়নের দাবী জানান। পাশাপাশি উপজেলার স্বাস্থ্যসেবার সাথে জড়িত সকল প্রতিষ্ঠানের শূন্যপদে জনবল নিয়োগসহ অবকাঠামো উন্নয়নের জন্য মাননীয় প্রধান মন্ত্রী ও স্ব্যাস্থ্য মন্ত্রীর প্রতি জোর দাবী করেন।
 বক্তাগন তাদের বক্তব্যে উল্লেখ করেন-বাংলাদেশ যেহেতু মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে, তাই আমাদের দক্ষ মানবসম্পদ দরকার আর তা গড়তে মানসম্মত গণসেবা বড় ভূমিকা পালন করে। প্রতি বছর সরকার এই উদ্দেশ্যে জাতীয়ভাবে সরকারি সেবা অর্থাৎ গণসেবার পরিকল্পনা করে সেবাদানকারী প্রতিষ্ঠান গুলোর মাধ্যমে তা পরিচালনা করে যাচ্ছেন এবং এই উদ্দেশ্যে প্রতিবছর আরোও বড় আকারের বাজেট জাতীয়ভাবে পেশ করলেও, তার বিপরীতে সরকারি সেবার পরিকল্পনা, বরাদ্দ ও প্রয়োগ বৈষম্য দূরীকরণ এবং গণসেবার মান ও জেন্ডার সংবেদনশীলতা সেভাবে নিশ্চিত হয় না। অন্যদিকে এখন পর্যন্ত আমাদের রাজস্ব আদায়ের প্রধান উৎস হলো ভ্যাট যা সকল শ্রেণীর জন্য সামান। এই বিদ্যমান ভ্যাটের বোঝা দারিদ্র সীমায় বসবাসকারীদের উপর চাপ বাড়িয়ে দিয়েছে। দেশে ভ্যাট নিবন্ধন করা প্রতিষ্ঠান সাড়ে ৮ লক্ষ হলেও ভ্যাট দেয় মাত্র ৩২ হাজার প্রতিষ্ঠান, সুতরাং ভোক্তারা যে বিশাল অংকের ভ্যাট প্রতিবছর দিচ্ছে তা যৎসামান্যই কোষাগারে যাচ্ছে অথচ কর্পোরেট কর ফাঁকি ও  অর্থপাচার রোধ এবং সম্পদ কর আদায়ে সরকারের মনোযোগ কম। এই নানামুখী জটের ফলস্বরূপ দেশে শ্রেণী বৈষম্য কমছে না বরং বাড়ছে।
গণসেবা প্রচারাভিযানের অংশ হিসেবে লোককেন্দ্র ফোরাম  ভ্যাট ও ট্যাক্স বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে জেলা ও উপজেলা শহর ও চিলাহাটির গুরুত্বপুর্ণ এলাকাসমুহে পোষ্টার লাগানো ও লিফলেট বিতরন করেন পরিশেষে চিলাহাটি সরকারী কলেজ প্রাঙ্গনে ভ্যাট ইস্যুতে জারীগান ও নাটক প্রদর্শন করেন। ১৬ জুলই সকাল ১০ঃ টায় চিলাহাটি উপ-স্বাস্থ্য কেন্দ্রকে ১০ শয্যার হাসডালে উন্নীত করনসহ স্বাস্থ্যসেবার মানউন্নয়নে বিভিন্ন দাবি তুলে ধরেন সিভিল সার্জন বরাবরে গণস্বাক্ষরসহ স্মারকলিপি প্রদান করেন। স্বারক লিপির কপি সংশ্লিষ্ট সকল দপ্তরে প্রেরণ করা হয়।


পুরোনো সংবাদ

আয়োজন-উদযাপন 4050318504770019848

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item