প্রস্তুতি ম্যাচে ১৯৯ রানে জিতেছে বাংলাদেশ

ডেস্কঃ
গতকাল বুধবার বেলফাস্টের স্টোরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে ত্রিদেশীয় সিরিজের আগে আয়ারল্যান্ড এ দলের বিপক্ষে নিজেদের একমাত্র প্রস্তুতি ম্যাচে ১৯৯ রানে জিতেছে বাংলাদেশ। দুটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান ও রুবেল হোসেন।

প্রথমে টসে জিতে ৭ উইকেটে ৩৯৪ রান করে বাংলাদেশ। জবাবে ৪১ ওভার ২ বলে ১৯৫ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড।

তামিম-সৌম্য সরকারের ওপেনিং জুটি ৪৪ রানের ভালো শুরু এনে দেয় বাংলাদেশকে। রানের গতি বাড়তে শুরু করে তামিম-সাব্বিরের তৃতীয় উইকেটে জুটিতে। ৮২ বলে এই জুটি যোগ করে ১০৩ রান। ৩৫ ওভারে ৩ উইকেটে ২৪২ রান করা বাংলাদেশ শেষ ৯০ বলে যোগ করেছে ১৫২ রান। সৌম্য বাদে বাংলাদেশের সব ব্যাটসম্যানেরই স্ট্রাইকরেট ১০০-এর ওপরে।

শুক্রবার থেকে শুরু ত্রিদেশীয় সিরিজের আগে ব্যাটে ভালোই শান দিয়েছেন তামিম। ম্যাকব্রায়ানের বল ডিপ কাভারে ইয়াংয়ের দারুণ ক্যাচ হওয়ার আগে বাঁহাতি ওপেনার করেছেন ৭৪ বলে ৮৬ রান।

তবে তামিমের চেয়ে প্রস্তুতিটা বেশি ভালো হয়েছে সাব্বিরের। ৭ চার আর এক ছয়ে ফিফটি করেছেন ৪৯ বলে। ফিফটির পর তিনি আরও আক্রমণাত্মক। ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে খেলেছেন আর ৩৩ বল। 

১৬ চার আর ১ ছক্কায় তিন অঙ্ক স্পর্শ করে সাব্বির জানিয়ে দিয়েছেন, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ আর ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফি স্মরণীয় করে রাখার অভিযানেই নেমেছেন তিনি। অবসর নিয়েছেন সেঞ্চুরি করার পরপরই।

সাব্বিরের অবসরের পর আইরিশদের ওপর চড়াও হয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহ। দুইজনের ৬ষ্ঠ উইকেট জুটিতে যোগ হয়েছে ৪৮ বলে ৯১ রান। মুশফিক করেছেন ২৪ বলে ৪১ আর মাহমুদউল্লাহ ৩১ বলে ৪৯ রান। দুজনই গেটক্যাটের শিকার।

অপর দিকে জেমস শ্যাননের সঙ্গে জ্যাক টেক্টরের ৫১ রানের জুটিতে শুরুটা ভালো করে আয়ারল্যান্ড। একাদশ ওভারে রুবেল উইকেরক্ষক-ব্যাটসম্যান শ্যাননকে আউট করার আর একটিও অর্ধশত রানের জুটি গড়তে পারেনি আইরিশরা। পরের ওভারে ফিরে জন অ্যান্ডারসনকে বিদায় করেন গত সেপ্টেম্বরের পর থেকে দেশের হয়ে ওয়ানডেতে না খেলা রুবেল। 

চার ওভারের ছোটো স্পেলে একটি উইকেট নেন সৌম্য সরকার। বোলারদের মধ্যে একমাত্র শুভাশীষ রায় ১০ ওভারের কোটা পূরণ করেন। ৬১ রানে তিনি নেন একটি উইকেট। অধিনায়ক মাশরাফি পরপর দুই ওভারে নেন অ্যান্ডি ম্যাকব্রায়ান ও সর্বোচ্চ ৬০ রান করা টেক্টরের উইকেট।

৪০ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ছিল ৬ উইকেটে ১৯৩ রান। সেখান থেকে মাত্র ২ রান যোগ করতে শেষ ৪ উইকেট হারায় দলটি। তিন বলের মধ্যে দুই উইকেট নেন বাঁহাতি স্পিনার সাকিব। পরপর দুই বলে শেষ দুটি উইকেট তুলে নেন বাঁহাতি পেসার মুস্তাফিজ।

আগামী শুক্রবার ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ।

পুরোনো সংবাদ

খেলাধুলা 657157773538514147

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item