ডায়াবেটিস নিয়ন্ত্রণে স্মার্টফোন!

ডেস্কঃ
স্মার্টফোন ব্যবহার করে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পদ্ধতি আবিষ্কারের দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। ইঁদুরের ওপর জীববিদ্যা এবং প্রযুক্তি সংযোজনটি ব্যবহার এ সফলতার দাবি করেছেন  সাংহাইয়ের পূর্ব চীন নর্মাল ইউনিভার্সিটির গবেষকরা।

ওয়াইমিং বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞানের অধ্যাপক মার্ক গোমেলসিকে বলেন, গবেষণাটি ছিল ‘রোমাঞ্চকর উপলব্ধি’।

এই পদ্ধটিটি ব্যবহার করে বিজ্ঞানীরা দেখেছেন, স্মার্টফোন প্রাণীটির ভেতরে জীবিত কোষের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং ইঁদুরের রক্তের শর্করার মাত্রা স্বাভাবিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

এ পদ্ধতি আবিষ্কারকে চিকিৎসা বিজ্ঞানে একটি 'নতুন যুগের' সূচনা বলে দাবি করেছেন চীনা গবেষকরা

তাদের ভাষায়, এ পদ্ধতিটি প্রয়োগ করে তারা আশানুরূপ ফল পেয়েছেন।

এ পদ্ধতি ইনস্যুলিনের মতো স্বাভাবিক সেলে কাজ করে জিনতাত্ত্বিকভাবে ওষুধ তৈরি করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করবে। কিন্তু আলোতে এটা ভালো কাজ করে।

প্রযুক্তিটিকে ওপটোজেনেটিক (ড়ঢ়ঃড়মবহবঃরপং) বলা হয় এবং লাল বাতির নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের উদ্ঘাটিত হওয়ার সময় এ কোষগুলিতে  বাধা পায়।

তারপরই কোষগুলিকে নিয়ন্ত্রণ করতে ওয়্যারলেস চালিত স্মার্টফোনের অ্যাপটি (অ্যাপ্লিকেশন) এলইডি লাইটটি কাজ করতে শুরু করে।

তারা দেখেছেন, টাচ স্ক্রিনের এ টুপিটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম।
গবেষক দল বলছে, এটি প্রাথমিক পর্যায়ে ব্যক্তিগতভাবে প্রমাণিত হয়েছে। এটি ডিজিটালাইজড করে বিশ্বায়নের একটি নতুন যুগের পথ তৈরি করা সম্ভব।

তবে রক্তের শর্করার মাত্রা জানতে বিজ্ঞানীদের প্রয়োজন হয়ে ক্ষুদ্র ড্রপ, যার মাধ্যমে তারা গণনা করতে পারবেন রোগ সারাতে কতটুকু ওষুধ প্রাণীটির প্রয়োজন। চূড়ান্ত পর্যায়ে এটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় সিস্টেম, যা উভয় চিনি মাত্রা শনাক্ত করে এবং তারপর সঠিক পরিমাণে থেরাপিউটিক রাসায়নিকভাবে মুক্তি পায়

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 6385194881510650892

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item