তামাকের মূল্যস্থরভিত্তিক কর প্রথা বাতিলের দাবিতে সৈয়দপুরে ডেভেলপমেন্ট কাউন্সিলের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত

 তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

 সৈয়দপুরে রবিবার তামাকের মূল্যস্থরভিত্তিক কর প্রথা বাতিলের দাবিতে দিনাজপুরের বিরামপুরস্থ বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট কাউন্সিলের (ডিসি) উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন হয়েছে।
সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী ওই মানববন্ধন কর্মসূচি পালন করা  হয়। এতে তামাক নিয়ন্ত্রণ কোয়ারিশনের সদস্য-সদস্যাবৃন্দ ছাড়াও উপজেলা স্বাস্থ্য  ও পরিবার পরিরকল্পনা বিভাগের বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।
মানববন্ধন চলাকালে“ তামাক উন্নয়নের অন্তরায়” প্রতিপাদ্যকে সামনে রেখে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলহাজ্ব ডা. মো. সিরাজুল ইসলাম, দিনাজপুরের বিরামপুস্থ বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট কাউন্সিলের (ডিসি) প্রোগ্রাম অফিসার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।
মানববন্ধনের আলোচনা সভায় বক্তারা তাদের বক্তব্যে বলেন পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ। অথচ পাবলিক প্লেস ও গণপরিবহনে প্রকাশ্যে ধূমপান চলছে অহরহ। পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে সতর্কীকরন নোটিশ প্রদর্শন বাধ্যাতামূলক হলেও অনেক সরকারী অফিসে নেই সতর্কীকরণ নোটিশ বা সাইনেজ। পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপানের ফলে দেশে প্রতিবছর ৪ কোটি ২০ লাখ অধূমপায়ী পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন। ধূমপানের কারণে প্রতি বছর পৃথিবীতে ৫৪ লাখ এবং বাংলাদেশে ৫৭ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেন। ধূমপান  নিয়ে সরকারী অফিসগুলোতে নেই যথাযথ সতর্কীকরণ নোটিশ। প্রচলিত তামাক নিয়ন্ত্রণ আইনে তামাকজাত দ্রব্যের সকল প্রকার বিজ্ঞাপন সম্পূর্ণভাবে নিষিদ্ধ। অথচ কি শহর কি গ্রাম সর্বত্রই নানা কৌশলে তামাকজাত দ্রব্যের প্রচার-প্রচারণা চলছে। খালি সিগারেটের মোড়ক সাজিয়ে বিজ্ঞাপন প্রদর্শন, সিগারেট ক্রয়ে প্রলুব্ধকরণের উদ্দ্যেশে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান, সিগারেটের প্যাকেটের আদলে বিক্রয়কেন্দ্র সাজানোর মতো অপরাধ করছে তামাকজাত দ্রব্যের কোম্পানিগুলা। শুধু তাই নয়, কোম্পানীর প্রতিনিধিরা নতুন ক্রেতা আকৃষ্ট করতে ‘উইনস্টোন’ সিগারেটের লোগো সম্বলিত টি-শার্ট, দিয়াশলাই, সিগারেটসহ বিভিন্ন উপহার প্রদান করছে। যদিও আইনে এটি নিষিদ্ধ।  শিক্ষা প্রতিষ্ঠানের সামনে তামাকপণ্যের দোকানগুলো থেকে অপ্রাপ্তবয়সীদের কাছে তামাকপণ্য বিক্রি হচ্ছে। এ বিষয়গুলো যথাযথ মনিটরিং এর জন্য জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটি থাকলেও এবং আইন প্রয়োগে মোবাইল কোর্ট পরিচালিত হলেও তার কার্যক্রম পর্যাপ্ত ও যথাযথ নয়।  

পুরোনো সংবাদ

নীলফামারী 6720878354673206477

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item