শিক্ষাখাতে ২৫% বরাদ্দের দাবিতে বেরোবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

এস.কে.মামুন   


সরকারি কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি  ৫গুণ বৃদ্ধি-সংক্রান্ত অর্থমন্ত্রীর ঘোষণা প্রত্যাহার, জাতীয় বাজেটের ২৫% শিক্ষাখাতে বরাদ্দ করা এবং ইউজিসি’র ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাতিলের দাবিতে ৩০/০৫/২০১৭ মঙ্গলবার, সকাল ১১টায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি যুগেশ ত্রিপুরা এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক রুহুল আমিন। বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক অনুপম রায়, দপ্তর সম্পাদক সুমন রায় প্রমুখ।
যুগেশ ত্রিপুরা বলেন, বিগত দুই দশকে শাসকগোষ্ঠী জাতীয় বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ কমিয়েছে। রাষ্ট্রের পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়গুলোতে ইউজিসি’র কৌশলপত্র বছর বছর বাস্তবায়ন করা হচ্ছে। তারই অংশ হিসেবে রোকেয়া বিশ্ববিদ্যালয়েও প্রতিবছর খাত বাড়িয়ে সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের ফি আদায় করছে। বিশ্ববিদ্যালয়গুলো আজ গবেষণাহীন এক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
অন্যান্য বক্তারা বলেন, গত ৩০ মার্চ অর্থমন্ত্রীর ৫গুণ ফি বৃদ্ধির ঘোষণার মধ্য দিয়ে শিক্ষার প্রতি শাসকগোষ্ঠীর শিক্ষা সংকোচনের দৃষ্টিভঙ্গি আবারো উন্মোচিত হয়েছে।
বক্তারা অর্থমন্ত্রীর  ফি বৃদ্ধি-সংক্রান্ত বক্তব্য প্রত্যাহারসহ জাতীয় বাজেটের ২৫% শিক্ষাখাতে বরাদ্দ এবং শিক্ষা ধ্বংসের ইউজিসি’র ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাতিলের দাবি জানান। অন্যথায় বিশ্বদ্যিালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলার হুশিয়ার উচ্চারণ করেন।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 3551905760037443986

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item