ফুলবাড়ীতে টার্কি বার্ড পালনে নতুন সম্ভাবনার হাতছানি : সজিব মোল্লার সাফল্য

মেহেদী হাসান উজ্জ্বল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

টার্কি বার্ড পালন করে সাফল্য বয়ে এনেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বিজিবি ক্যাম্প সংলগ্ন ডাঙ্গাপাড়া গ্রামের সজিব মোল্লা। টার্কি বার্ড পালনে নতুন সম্ভানার হাতছানি এলাকায়।
বিদেশী এই টার্কি বার্ড  পালন করে ঘুরেছে তার ভাগ্যের চাকা।  বিদেশি হলেও দেশের আবহাওয়া খাপ খাওয়ায় ও মৃত্যু ঝুঁকি কম এবং বয়লার মুরগী পালনের চেয়ে খরচ কম থাকায় টার্কি বার্ড পালন করে দেশে আমিষের অভাব যেমন পূরণ করা সম্ভব তেমনী অনেক বেকারও সাবলম্বি হতে পারবেন বলে মনে করে ফুলবাড়ীর টার্কি ফার্মের মালিক সজিব মোল্লা। তিনি বলেন, সরকারী পৃষ্ঠপোষকতা পেলে বানিজ্যিক ভিত্তিতে উৎপাদন শুরু সম্ভব। দেশের বিভিন্ন স্থানেই এখন অনেকেই টার্কি বার্ড ফার্মের দিকে ঝুঁকছে।
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের রাজারামপুর ডাঙ্গাপাড়া গ্রামে গড়ে উঠেছে এই টার্কি বার্ডস ফার্ম। ফার্মের মালিক সজিব মোল্লা জানান, ২০১১ সালে সজিব মোল্লার নিকট আত্মীয় তাকে ২টি টার্কি বার্ড উপহার দেন। সেই থেকে অদ্যাবধী ফার্মে বর্তমানে অনেক টার্কি বার্ডস হয়েছে। সেই বার্ডই বিক্রি এবং দেশের বিভিন্ন স্থানে স্বপ্লসারে বিক্রি করে বেশ মুনাফা অর্জন করেছেন এবং এটা আরো বড় আকারে করলে মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব। সম্প্রতি মোড়কে তার ফার্মের বেশ কিছু বার্ড মারা গেছে বলে জানান তিনি। আড়াই থেকে তিন মাস বয়স থেকে মা টার্কি বার্ড ডিম দেয়া শুরু করে, বছরে ১০০টির অধিক ডিম দেয়। সেই ডিম থেকে প্রাকৃতিক উপায়ে বাচ্চা উৎপাদন করা হয়। তবে আগামীতে পরিকল্পনা আছে বৈজ্ঞানিক পদ্ধতিতে ডিম থেকে বাচ্চা উৎপাদনের চিন্তা রয়েছে। টার্কি বার্ড পালনে খরচ কম। মাত্র ৪ মাসে একটি টার্কি বার্ডসের ওজন হয় ৬ থেকে ৭কেজি হয়। তবে সর্বোচ্চ ১৫ থেকে ১৮ কেজি পর্যন্ত মাংস হয়ে থাকে। তার ফার্মে প্রাপ্ত বয়সি এক একটি টার্কি বার্ডের ওজন প্রায় ১২/১৩ কেজি পর্যন্ত হয়েছে। তার কথা মতে টার্কি বার্ডসের ৭০ ভাগ খাবার শাক-সব্জি ও পুকুরের (কচুরীপানা) শেওলা থেকে। বাকি ৩০ ভাগ খাদ্য গম-ভুট্রাসহ অন্যান্য খাবার থেকে যোগান দেয়া হয়। দেশের আবহাওয়ার সাথে সহজেই মানিয়ে নিতে পারে টার্কি বার্ড। ১৫ শতাংশ জমির উপর এই ফার্ম গড়ে তুলেছেন। তার ফার্মে বর্তমানে তিনিসহ ১ জন সহযোগী এই ফার্মের দেখা শুনা করছেন। সজিব মোল্লা বলেন, দেশে টার্কি বার্ডসের মাংস খুব একটা পরিচিত না হলেও আন্তর্জাতিক বাজারে সুপরিচিত এবং এর মাংস জনপ্রিয় খাবার। দেশের চাইনিজ রেস্টুরেন্ট গুলোতে মাংসের চাহিদা রয়েছে ব্যাপক।
সজিব মোল্লা বলেন, সরকারিভাবে ট্রেনিং ও রক্ষনা-বেক্ষনের জন্য সরকারী সহায়তা পেলে আরো ব্যাপকভাবে টার্কি বার্ড পালন করে স্থানীয় বাজারসহ দেশের বাজারে টার্কির মাংস দিয়ে মাংসের ঘাটতি পূরণ সম্ভব।

এদিকে, ফুলবাড়ী উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মো: ওয়ালী-উল-ইসলাম জানান, প্রতিটি ক্ষেত্রেই ঝুকি আছে তারপর চেষ্টা করা হয় এবং সাফল্য আসে। বর্তমানে টার্কি বার্ড যারা পালন করছে আমারা তাদের আমাদের সমার্থ অনুযায়ী সহযোগীতা প্রদান করছি। তবে টার্কি বার্ড পালনও লাভ জনক।

পুরোনো সংবাদ

দিনাজপুর 2499445674221795094

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item