নীলফামারীতে কৃষক সমিতির ১০ দফা দাবিতে স্মারকলিপি প্রদান

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৫ এপ্রিল॥ জাতীয় বাজেটে কৃষি খাতে ভুতর্কি বাড়ানো ও ইউনিয়ন পর্যায়ের বড়বড় হাটবাজারে সরকারী ক্রয়কেন্দ্র চালু করে কৃষকের উৎপাদিত পণ্য ক্রয়সহ ১০ দফা দাবিতে নীলফামারীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সদর উপজেলা কৃষক সমিতি।
আজ বুধবার বেলা ১১টার দিকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের কাছে ওই স্মারকলিপি হস্তান্তর করেন কৃষক নেতারা।
এসময় উপস্থিত ছিলেন জেলা সিপিবির সাধারণ সম্পাদক শ্রীদাম দাস, সদর উপজেলা কৃষক সমিতির সভাপতি উদাস রায়, উপেন্দ্র নাথ রায়, সদর উপজেলা সিপিবির সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, কৃষক নেতা দ্বিজেন রায়, হরিকিশোর রায় ও জগদীশ রায়।
সদর উপজেলা কৃষক সমিতির সভাপতি উদাস রায় বলেন, ক্ষুদ্র কৃষককেরা জরুরী প্রয়োজনে উৎপাদিত কৃষি পণ্য স্থানীয় হাটবাজারে বিক্রী করে অর্থনৈতিক চাহিদা পূরণ করে। এসব হাটবাজারে সরকারের কোন ক্রয়কেন্দ্র না থাকায় বাধ্য ফরিয়াদের কাছে তাদের কৃষিপণ্য বিক্রী করতে হচ্ছে। এতে কৃষিপণ্যের নায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষক। সরকারের নির্ধারিত মূল্য সকল কৃষকের কাছে পৌঁছাতে দেশের প্রতিটি ইউনিয়ন পর্যায়ের বড়বড় হাটবাজারে ক্রয়কেন্দ্র চালু করা হলে ওই সমস্যা সমাধান হবে। পাশাপাশি কৃষিখাতে ভুতর্কী বাড়ানো, সার, বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহার, ভেজাল ও নি¤œমানের সার-কীটনাশ বিক্রী বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ, শষ্য বীমা চালু , পর্যাপ্ত কৃষি ঋণের ব্যবস্থা ও কৃষকের সকল সাটিফিকেট মামলা প্রত্যাহার, পল্লী রেশনিং ব্যবস্থা চালু , তিস্তা সেচ প্রকল্পে পানির অভাবে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণসহ ১০ দফা দাবি জানানো হয় ওই স্মারকলিপিতে।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 3903357921372178003

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item