ফুলবাড়ীতে কয়লাখনি ক্ষতিগ্রস্তদের দাবী আদায় বাস্তবায়ন কমিটির সংবাদ সম্মেলন

মো. মেহেদী হাসান উজ্জল দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ী থানা প্রেস ক্লাবে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বড়পুকুরিয়া কয়লাখনির ক্ষতিগ্রস্তদের দাবী আদায় বাস্তবায়ন কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলামের উপস্থিতিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্তদের ৬ দফা দাবী বাস্তবায়ন করার লক্ষ্যে দাবীসমুহ উপস্থাপন করেন।
এর মধ্যে খনি কতৃপক্ষের সমঝোতা চুক্তি মোতাবেক ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবার হতে চাকুরী দেওয়া কথা থাকলেও গত ৫ বছরেও তা দেওয়া হয়নি , দ্রুত ক্ষতি গ্রস্থদের চাকুরী দিতে হবে,ক্ষতিগ্রস্থ এলাকার ১০টি গ্রামের বাড়িঘর ফাটল,কাঁপুনি, ঝুঁকিপুর্ন ভাবে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে তাদেরকে দ্রুত পুন:বাসন করতে হবে, ক্ষতিগ্রস্থ এলাকার ভুমিহীন প্রতিটি পরিবারকে ১৫ লক্ষ টাকা দিতে হবে ,উন্নত মানের বাসস্থান তৈরি করে দিতে হবে, ক্ষতি গ্রস্থদের অবশিষ্ঠ ক্ষতি পুরনের টাকা দিতে হবে,  সুপেয় পানির ব্যবস্থা করতে হবে এবং মসজিদ,মন্দির,স্কুল কলেজ ও হাসপাতাল তৈরি করে দিতে হবে, ক্ষতি গ্রস্থদের যাদের জমি থেকে কয়লা উত্তোলন করা হচ্ছে তাদেরকে কয়লার উৎপাদন বোনাস ৫% দিতে হবে।
 উল্ল্যেক্ষ্য যে গত ১০ এপ্রিল ৯নং হামিদপুর ইউনিয়নের ক্ষতিগ্রস্থ এলাকার বৈগ্রাম বাজারে ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। তারই ধারাবাহিকতায় ক্ষতি গ্রস্থদের আন্দোলন বেগবান করার জন্য ও ৬ দফা দাবি আদায়ের লক্ষে সংবাদ সম্মেলন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সচিব মো. আবু সাঈদ, কোষাদক্ষ্য মো. ছাকোয়াদ হোসেনসহ কমিটির অন্যতম সদস্য মো. আসাদুজ্জান আসাদ প্রমুখ।

পুরোনো সংবাদ

দিনাজপুর 47646601912593690

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item