নীলফামারীর ডিমলায় ঋণের দাবিতে বিলুপ্ত ছিটমহলবাসীর মানববন্ধন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৫ এপ্রিল॥ ক্ষুদ্র ঋনের দাবীতে নীলফামারীর ডিমলা উপজেলা বিলুপ্ত ছিট মহলে বাসিন্দারা মানববন্ধন কর্মসূচী পালন করেছেন। আজ বুধবার সকাল সাড়ে ১১টায় ডিমলা উপজেলা পরিষদের সামনে ঘন্টাকাল ব্যাপী এ মানববন্ধন করে তারা।
মানববন্ধনে অংশগ্রহনকারীরা অভিযোগে জানাগেছে, ২০১৫ সালের ৩১ জুলাই মধ্য রাতে আমরা পরাধীনতার শিকল থেকে মুক্তি লাভ করি।  দীর্ঘদিনের অবহেলিত ছিট মহল বাসীদের আর্থিক উন্নতির জন্য সরকারের পক্ষ থেকে বেশ কিছু কর্মসূচী গ্রহন করা হয়। এসবের মধ্যে একটি বাড়ী একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের আওতায় বিলুপ্ত সিট মহলের বাসীদের নিয়ে গঠন করা হয় বিশেষ সমিতি। ৬০ সদস্য বিশিষ্ট এ সমিতির উপকারভোগীদের সঞ্চিত অর্থের পরিমান দাঁড়িয়েছে ১ লাখ ৬৮ হাজার টাকা। যা সোনালী ব্যাংক ডিমলা শাখায় গচ্ছিত রয়েছে। শর্ত মোতাবেক সঞ্চয় জমাকরা হলে উক্ত প্রকল্পের মাধ্যমে ক্ষুদ ঋন দেয়ার কথা। কিন্তু সকল শর্ত পূরণ করার পরেও আমাদের মাঝে সে ঋন দেয়া হচ্ছে না।
উপকারভোগী আকমত আলীর স্ত্রী পঞ্চমালা আক্তার (৪৫) জানান, সমিতির সঞ্চয় জমা করা হলেও এখন সঞ্চয়ের টাকাও ফেরত বা ঋন দেয়া হচ্ছে না। মশিয়ার রহমানে স্ত্রী তাসলিমা বেগম (৪২) বলেন, সঞ্চয় দেয়ার পর প্রকল্পের অফিসাররা আমাদের খোঁজ খবর নেয় না। সমিতির সভাপতি রফিকুল ইসলাম বলেন, বিলুপ্ত ছিট মহলের উন্নয়নের জন্য সমিতি গঠন করে সঞ্চয় জমা করলে ঋন দেয়া হবে, নতুন বাড়ী করে দেয়া হবে কিন্তু বাস্তবে আমাদের জন্য কিছুই করা হচ্ছে না।
এ ব্যাপারে একটি বাড়ী একটি খামার প্রকল্পের ডিমলা উপজেলা সমন্বয়কারী ইমরুল কায়েস খান সাংবাদিকদের জানান, সরকারীভাবে বিলুপ্ত  ছিট মহলের ৩টি সমিতির জন্য কল্যান অনুদান ২ লাখ ১৬ হাজার ও ঋন বিতরণের জন্য ৭ লাখ ৫০ হাজার ৩ টাকা বরাদ্দ পাওয়া গেছে। তবে সমিতির সদস্যদের সকল তথ্যাদী অনলাইনে পুরণ করার নিদের্শাবলী রয়েছে কিন্তু একটি বাড়ী একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন সফটওয়্যারে সমস্যা থাকার কারণে প্রয়োজনী তথ্যাদী এন্ট্রিসহ অন্যান্য কাজ বিলম্বিত হচ্ছে। বিষয়টি ইতোমধ্যে সংশ্লিষ্ট উধবর্তন কর্তৃপক্ষকে পত্রমারফত অবগত করা হয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 5936622409434558872

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item