আফগানিস্তানে আল কায়েদার বাংলাদেশ প্রধান নিহত

ডেস্কঃ
আফগানিস্তানের কান্দাহারে আল কায়েদার হয়ে লড়াই করার সময় বাংলাদেশি বংশোদ্ভূত জিহাদি তারিক ওরফে সোহেল নিহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা একিউআইএস-এর প্রধান অসীম উমরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এমন দাবি করা হয়। ২৬ এপ্রিল ওই বিবৃতিকে উদ্ধৃত করে বাংলাদেশি ইংরেজী দৈনিক ঢাকা ট্রিবিউন খবরটি জানায়।

বুধবার ম্যাসেজিং অ্যাপস টেলিগ্রামে অসীম উমর ওই বিবৃতি দেন বলেও উল্লেখ করেছে সংবাদপত্রটি।

ওই বিবৃতিতে সোহেলকে আল কায়েদার বাংলাদেশ শাখা আনসার আল ইসলামের প্রধান বলে উল্লেখ করা হয়। তবে ঘটনাটি কখন হয়েছে তা ওই বিবৃতিতে উল্লেখ করা হয়নি। এর আগে গত মাসেও সোহেলের নিহত হওয়ার খবর জানা গিয়েছিল।

বিবৃতিতে বলা হয়, ‘ঢাকাকে বিদায় জানিয়ে আমাদের প্রিয় যে ভাইটি ওয়াজিরিস্তানে হিজরত করেছিলেন, সেই তারিক ভাই (আল কায়েদার বাংলাদেশবিষয়ক প্রধান) কান্দাহারের মরুভূমিতে পানি সরবরাহ করতে গিয়ে মারা গেছেন। বাংলাদেশে ইসলামী শাসনব্যবস্থার বসন্ত ফিরে আসবে এমন প্রত্যাশা ছিল তার।’

এদিকে মঙ্গলবার আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিও আলাদা একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে সোহেলের সঙ্গে নিহত হওয়া সহযোগীদের নাম উল্লেখ করা হয়। তারা হলেন, কাজী আব্দুল আজিজ ওরফে আব্দুল হালিম, ইয়াকুব ওরফে সাদ্দাম হোসেন, আসাদুল্লাহ ওরফে নাজিমুদ্দিন মাইমুন, আবু ইব্রাহিম ওরফে সাইফুল ইসলাম হাসান এবং আবু বকর ওরফে আনুজ হাসিব। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয়ের সত্যতা যাচাই করা যায়নি।

সংবাদপত্রটি জানায়, গত মাসে আল কায়েদার আস-শাহাব মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিও থেকে প্রথমবারের মতো সোহেলের মৃত্যুর খবরটি জানা যায়। আনসার আল ইসলামের সদস্যরা দাওয়াহিল্লাহ অনলাইন ফোরামে সোহেলের মৃত্যুর ব্যাপারটি অবহিত করার পর তা প্রকাশ পায়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 4745250706081916798

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item