গনহত্যা ও স্বাধীনতা দিবস পালনে নীলফামারীতে কর্মসুচির কিছুটা রদবদলে জরুরী সভা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২২ মার্চ॥ এবার  ২৫ মার্চ দেশ জুড়ে প্রথম পালিত হচ্ছে যাচ্ছে স্বাধীনতা সংগ্রামের সময় পাকি সেনা ও তাদের এ দেশীয় দোসর কর্তৃক স্বাধীনতা কামি বাঙালী হত্যার গণহত্যা দিবস। এ জন্য ২৫ মার্চের সেই কালোরাত্রীর সেই গণহত্যায় দেশজুড়ে পালন করা হবে বিভিন্ন কর্মসুচি। গণহত্যা দিবস পালন কর্মসুচির কারনে এবার ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসুচি পালনে কিছুটা পরিবর্তন নিয়ে আসা হয়েছে। মুক্তিযুদ্ধ মন্ত্রনালয় কর্তৃক জরুরী সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার ২৬ মার্চ এর- প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহীদ স্মৃতি বেদীতে পুস্পমাল্য অর্পনে বিগত সময়ের কর্মসুচি পরিবর্তন করে ২৬ মার্চ ভোর ৫টা ৫৭ মিনিটে শহীদ স্মৃতি বেদীতে পুস্পমাল্য অর্পন করা হবে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের উপসচিব (প্রশাসন-১) জহুরুল হকের স্বাক্ষরিত একপত্রের বিশেষ নির্দেশনা  আজ বুধবার বিকাল সাড়ে তিনটায় নীলফামারী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ,জে,এম এরশাদ আহসান হাবিরের সভাপতিত্বে সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন  অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক, সদর উপজেলা নারী ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা তথ্য কর্মকর্তা মোজাম্মেল হক, সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহিদুল ইসলাম, সাংবাদিক তাহমিন হক ববী। এ ছাড়া উপস্থিত ছিলেন  বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের প্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিত সংগঠনের প্রতিনিধি এবং সাংবাদিকগণ।
নীলফামারীর জরুরীর ওই সভায় মুক্তিযুদ্ধ বিষয় মন্ত্রনালয়ে বিশেষ নির্দেশনা পালনে নীলফামারী জেলা ও উপজেলা পর্যায়ে ২৫ মার্চ ও ২৬ মার্চ পালনে নতুন কর্মসুচি প্রনোয়ন করা হয়।
কর্মসুচির মধ্যে রয়েছে ২৫ মার্চ গণহত্যা দিবসে গণহত্যার উপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী, সন্ধ্যায় নীলফামারী সরকারী কলেজে অবস্থিত বধ্যভুমিতে মোমবাতি প্রজ্জলন, শিল্পকলা একাডেমীতে আলোচনা সভা ও গীতিনাট্য সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ২৫ মার্চ কোন সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠান কোন আলোকসজ্জা করতে পারবে না।
অপর দিকে ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস পালনে দিবসটির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটের পরিবর্তে  ভোর ৫টা ৫৭ মিনিটে ৩১ বার তোপধ্বনী মাধ্যমে স্মৃতি অম্লানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুস্পমাল্য অর্পন করা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7770875023849022397

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item