মধ্যপাড়া পাথর খনিতে তিন শিফটে উন্নয়ন কাজ শুরু, শ্রীঘ্রই পুরোদমে পাথর উত্তোলন শুরু হবে

মেহেদী হাসান উজ্জ্বল, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি

শনিবার (৪ মার্চ) থেকে দেশের একমাত্র পাথর খনি দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনির ভূগর্ভস্থ তৃতীয় শিফট-এর উন্নয়ন কাজ আরো তরান্বিত করেছে খনির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)। পুর্বের প্রতিশ্রুতি অনুযায়ী খনি শ্রমিক ও কর্মচারীরা পুনঃরায় চাকুরীতে ফিরছেন।
জিটিসি সুত্রে জানা গেছে, পাথর খনির ভু-গর্ভে পুর্বে স্থাপনকৃত মেয়াদ উত্তীর্ন মেশিনারিজ অপসরন এবং আধুনিক ও বিশ্ব মানের বিদেশী মেশিন পত্র আমদানীর পর তা স্থাপন করে খনির ভু-গর্ভে নতুন স্টোপ ( শিলা উৎপাদন ইউনিট) নির্মাণসহ খুব দ্রুত পাথর উত্তোলন শুরুর লক্ষ্যে তৃতীয় শিফট-এর উন্নয়ন কাজ চালু করেছে জিটিসি। তাদের অধীনে কর্মরত বিদেশী বিষেশজ্ঞ ও দক্ষ খনি শ্রমিকদের তিন শিফটে স্টোপ উন্নয়ন  কাজ করে আগামীতে যাতে তিন শিফটে র্নিবিচ্ছিন্ন পাথর   উত্তোলন চালিয়ে যাওয়া সম্ভব হয় সেই লক্ষ্যে কাজ করছে জিটিসি। সুত্র আরো জানায়, পুরোদমে উৎপাদন কার্যক্রম শুরু হলে পর্যায়ক্রমে সকল খনি শ্রমিক কাজে যোগদান করবেন বলেও জিটিসি কর্তৃপক্ষ তাদের আশ্বস্থ্য করেছেন।
তিন শিফট চালু হওয়ায় জিটিসির পরিচালনায় খনি চালু  নিয়ে এলাকাবাসী আশার আলো দেখছেন । পাথর ব্যবসায়ীদের মাঝেও স্বস্তি ফিরেছে।
পাথর খনির একটি সুত্র জানায়, খনিতে তৃতীয় শিফটে উন্নয়ন কাজ শুরু হওয়ায় পাথর উত্তোলন কাজ তড়িৎ হওয়ার আশা করছেন তারা। ভু-গর্ভের উন্নয়ন কাজ শেষে তিন শিফটে পাথর উত্তোলন শুরু হবে এবং তা ধারাবাহিক ভাবে চলবে এতে খনির উৎপাদনও বহুগুন বেড়ে যাবে। খনির তিন শিফটে কাজ করাকালীন সময়েও খনি থেকে প্রতিদিন পাথর উত্তোলন হবে বলেও সুত্রটি জানায়।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 3093198312023931684

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item