ফলোআপ : পীরগঞ্জে বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ফৌজদারী মামলা রুজু না হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া

রংপুর ব্যুরোঃ
কর্তৃপক্ষের নির্দেশ প্রদানের ১৫ দিন পেরুলেও পীরগঞ্জের বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ফৌজদারী মামলা রুজুর মামলা রজু করা হয়নি। ফলে বিষয়টি নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এল জিএসপির অর্থ আত্মসাতের অভিযোগে স্থানীয় সরকার বিভাগ রংপুরের জেলা প্রশাসক কে গত ১৭ জানুয়ারী উপজেলার রায়পুর ইউপির চেয়ারম্যান আনিছুর রহমান সরকারকে সাময়িক বরখাস্ত করে  ওই মামলা রুজুর নির্দেশ প্রদান করে ।
জানা গেছে, উপজেলার বর্ণিত ইউনিয়নে গত ২০১৫-২০১৬ অর্থ বছরে দু’কিস্তিতে সরকার এলজিএসপি প্রকল্পে ১৫ লাখ ৯৬ হাজার ৩৯৮ টাকা প্রদান করে। বরাদ্দকৃত অর্থ পীরগঞ্জ সোনালী ব্যাংক শাখায় ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান সরকার, সচিব শক্তি কুমার ও মহিলা ইউপি সদস্য আয়তন নেছার যৌথ স্বাক্ষরে পরিচালিত হিসেবে জমা রাখা হয়। বরাদ্দকৃত অর্থের বিপরীতে কোন প্রকার প্রকল্প বাস্তবায়ন না করেই ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান সরকার সচিব এবং মহিলা ইউপি সদস্যের সাথে গাঁটছড়া বেঁধে সমুদয় অর্থ বিধি-বর্হিভূতভাবে উত্তোলন করে আত্বসাত করেন। এ ব্যাপারে উপজেলা আ’লীগের সহ-সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান চৌধুরী, ইউনিয়ন আ’লীগের সভাপতি রমজান আলী, ভারপ্রাপ্ত সম্পাদক শাহানুর আলম প্রধান পৃথক পৃথকভাবে দুদুক চেয়ারম্যানসহ সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়’র থেকে তদন্তও অনুষ্ঠিত হয়। তদন্তে ভূয়া প্রকল্প দেখিয়ে বরাদ্দকৃত সমুদয় অর্থ বিধি-বর্হিভূত ভাবে উত্তোলন করে আত্মসাত করার অভিযোগ প্রমানিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ৩৪ (১) এর ক্ষমতাবলে ওই চেয়ারম্যানকে সাময়িক বরখাস্তের অফিস আদেশ দেয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মাহবুবুর রহমান স্বাক্ষরিত গত ১৭ জানুয়ারী ৪৬.০০.৮৫০০. ০১৭.২৭.০০২.১৭.৪৪ নং স্মারকে এক অফিস আদেশে এবং এলজি এসপি’র অর্থ আত্মসাত প্রমাণিত হওয়ায় একই তারিখে ৪৬.০০.৮৫০০.০১৭. ২৭.০০২.১৭.৪৫ নং স্মারকে অপর এক অফিষ আদেশে রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিছুর রহমান এর বিরুদ্ধে ফৌজদারী মামলা রুজু করে স্থানীয় সরকার বিভাগকে অবহিতকরনের জন্য রংপুরের জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়।
এদিকে  নির্দেশের ১৫ দিন পেরুলেও সাময়িক বরখাস্তকৃত চেয়ারম্যানের বিরুদ্ধে ফৌজদারী মামলা রজু হয়নি। এমনকি অন্য কাউকে চেয়ারম্যানের দায়িত্বও দেয়া হয়নি। ইতোমধ্যে  রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগ’র উপ-পরিচালক মোছা: সুলতানা পারভীন  গত ২৬ জানুয়ারী ০৫.৫৫.৮৫০০.০১১.০৫.০২৯.১৬-২৫ নং স্মারকে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে  এবং পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার গত ৩০ শে জানুয়ারী ০৫.৪৭.০৭৭৭.০০২.০০৭.১৭-৯৯ স্মারকে রায়পুর ইউপি সচিবকে বরখাস্তকৃত চেয়ারম্যান আনিছুর রহমানএর বিরুদ্ধে ফৌজদারী মামলা রজুর নির্দেশ প্রদান করেন। এ ভাবেই ১৫ দিন পেরুলেও মামলাও হয়নি এমনকি চেয়ারম্যানের দায়িত্বও কাউকে দেয়া হয়নি। তাহলে রায়পুর ইউপির চেয়ারম্যান কে ? সাময়িক  বরখাস্তকৃত আনিছুর রহমান, না কি চেয়ারম্যান বিহিন চলছে রায়পুর ইউপি এ প্রশ্ন এলাকাবাসীর। এ ব্যাপরে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ বলেন, ফৌজদারী মামলা রুজু করাসহ আইন অনুযায়ী সচিবকে ইউপি চেয়ারম্যানের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয়ার  এবং ইউপি চেয়ারম্যানকে দায়িত্ব বুঝে দেয়ার জন্য বলা হয়েছে। বিধি মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

পুরোনো সংবাদ

রংপুর 1584914919604371868

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item