থিয়েটার সৈয়দপুরের প্রযোজনায় নাটক কঞ্জুস বেপারী অটোমেটিক ডাক্তার মঞ্চস্থ


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে ‘কঞ্জুস বেপারী অটোমেটিক ডাক্তার’ নাটক মঞ্চস্থ হয়েছে। স্থানীয় রেলওয়ে মর্তূজা মিলনায়তনে গত শুক্রবার (২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় থিয়েটার সৈয়দপুর এর প্রযোজনায় নাটকটি মঞ্চায়িত হয়। নাটকটি মঞ্চায়নের আগে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম।
বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন নাট্যকার, কথাসাহিত্যিক ও পাক্ষিক আনন্দ আলো পত্রিকার সম্পাদক রেজানুর রহমান।  এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন থিয়েটার সৈয়দপুর এর সভাপতি ও  সৈয়দপুর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ
কথা সাহিত্যিক মো. হাফিজুর রহমান হাফিজ ও সাধারণ সম্পাদক নাট্যকার তমিজুর রহমান তোফায়েল।
অনুষ্ঠানে রাজনীতিবিদ, শিক্ষক, লেখক, সাংবাদিক, ব্যবসায়ী নেতা, সুধীজন, আমন্ত্রিত অতিথি ও বিভিন্নস্তরের বিপুল সংখ্যক দর্শক উপস্থিত ছিলেন এবং নাটকটি উপভোগ করেন।
‘কঞ্জুম বেপারী অটোমেটিক ডাক্তার’ নাটকটি রচনা  ও নির্দেশনা করেছেন সাংবাদিক হীরা শর্মা।
কঞ্জুম বেপারী অটোমেটিক ডাক্তার নাটকটি থিয়েটার সৈয়দপুরের চতুর্থ প্রয়োজনা। এর আগে ২০১৪ সালে থিয়েটার সৈয়দপুরের প্রথম প্রযোজনায় নাটক ‘আইয়ুব আলী ঘটকের বিয়ে ’ গত ২০১৫ সালে দ্বিতীয় প্রযোজনায় “তৃতীয় পক্ষ” এবং চলতি ২০১৬ সালের গত ১ অক্টোবরে ৩য় প্রয়োজনায় ‘মুক্ত করো মন’ নাটকটি মঞ্চস্থ হয়।
 ‘কঞ্জুস বেপারী অটোমেটিক ডাক্তার’ মঞ্চ নাটকে অভিনয় শিল্পী ছিলেন মীর সরওয়ার আলী মুকুল, আখতারুল ইসলাম মৃধা, হীরা শর্মা, আসমা সুলতানা, সাংবাদিক আমিরুল হক আরমান, আব্দুল জলিল, মনোজ, খলিল, মোক্তার হোসেন রাকিব, কিশোর, সজীব, শরীফা বেগম,  জলিল,নিজাম,জনি খান,আইয়ুব ও মালা প্রমূখ।
 নাটকটিতে অভিনয়ন শিল্পীদের অনেক অভিনয় দর্শক মনে দাগ কেটেছে। আর নাটকটির বিশেষ নির্দের্শনায় ছিলেন তমিজুর রহমান তোফায়েল।
 মঞ্চ পরিচালনা ও সজ্জায় ছিলেন আকতারুল ইসলাম মৃধা ও মেকআপে উত্তম তরফদার (নীল)। আলোক নিয়ন্ত্রণ করেন উত্তম ডেকোরেটর ও তার দল। সহযোগী ছিলেন সিরাজুল ইসলাম চন্দন। মো. শাহজাহান ও তালেব ছিলেন আবহ সঙ্গীতে। নাটকটি পরিবেশন উপলক্ষে একটি নাট্যপত্র প্রকাশ করা হয়েছে।
 এদিকে, কমেডিয়ান এ মঞ্চায়িত নাটকটি দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। চলতি ২০১৬ সালে থিয়েটার সৈয়দপুরের  প্রযোজনায় দুইটি  নাটক মঞ্চস্থ হল। এতে করে কিছুটা হলে নাটক মঞ্চায়নের ক্ষেত্রে সৈয়দপুরের বন্ধত্বা ঘুচতে শুরু করেছে।  মঞ্চ নাটকের দুর্দিনের কিছুটা লাঘব হলো। গতকাল ২ নভেম্বর কঞ্জুম বেপারী  অটোমেটিক ডাক্তার নাটকটি উপভোগ করেছেন সৈয়দপুর শহরের অনেকে সপরিবারে। দম ফাটানো হাসির এ নাটকে বর্তমান সমাজের নানা অসঙ্গতি ফুটে উঠেছে।  এতে সৈয়দপুর শহরের বিনোদন পিপাসু মানুষ কিছুটা হলেও বিনোদনের সুযোগ খুঁজে পেয়েছেন।
কঞ্জুম বেপারী অটোমেটিক ডাক্তার নাটকের কাহিনী সংক্ষেপ এরূপ : তিন জনক সালামত বেপারী ব্যক্তি হিসেবে একেবারে কঞ্জুম। এক টাকাও ভিখারীকে দেন না। সব কাজকর্ম অন্যকে দিয়ে এমনিতে করাতে চান। খরচের ভয়ে ছেলেমেয়েদের লেখপাপড়া বন্ধ করে দেন। এমনকি তাদেরকে বিয়ে করতেও দেবেন না। তিনি শর্ত দিয়ে শ্যালক আব্দুল হাইকে দিয়ে বাসার কাজগুলো করিয়ে নেওয়ার ফন্দি করেন। উপরন্ত সময়ে সময়ে তার দু-গালে চড়-থাপ্পড় মারেন। মাসে বেতনও দেন না। ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসার স্বার্থে  শ্যালক আব্দুল হাই দু বেপারীর শর্ত মেনে কাজ করতে থাকেন।  কিন্তু বেপারী নিজের শর্তে নিজেই ফেঁসে যান। রোগের বিষয়ে জানতে পেরে বেপারী হাইয়ের গালে চড়-ধাপ্প্ড় মারা বন্ধ করে দেন। শুরু হয় তার গোপন রহস জানাজানি। বেপারীর আচরণে অতিষ্ঠ হয় স্ত্রী,পত্র,কন্যা। অটোমেটিক ডাক্তার(অটোরিয়া) এর ছেলের সাথে বেপারীর মেয়ের প্রেমের সম্পর্কের বিষয়ে বেপারী জানার পর রোগীর ছদ্মবেশে ডাক্তারের কাছে যায়। সব ঘটনাটি জানাজানি হলে কঞ্জুস বেপারী নিজেকে পরিবর্তন করেন। আর এভাবে হাস্য কৌতুকের মাধ্যমে পরিসমাপ্তি ঘটে পুরো নাটকটির।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 4138123573139603300

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item