পীরগাছায় উপবৃত্তি সুবিধাভোগী ১১০ শিক্ষার্থী ২৬ জন

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছায় এক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির সুবিধাভোগী ১১০ জন বার্ষিক পরীক্ষায় শিক্ষার্থী মাত্র ২৬ জন। সদ্য সমাপ্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮ শিক্ষার্থী অংশ গ্রহন করলেও ভূয়া পরীক্ষার্থী ২জনকে কেন্দ্র থেকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তা।
গতকাল শনিবার সরেজমিনে উপজেলার ছাওলা ইউনিয়নের কাশিম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র, তখন সময় দুপুর সোয়া দুই ঘটিকা মাত্র। বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা চলছিল কিন্তু শিক্ষার্থী একেবারেই নগন্য। পরীক্ষার বিষয়ে কাশিম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহাজান মিয়া’র সাথে কথা হলে তিনি জানান, শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে চলে গেছেন। আর পরীক্ষা বিষয়ে কোন কথা বলতে তিনি রাজি হননি। পরে অফিস রুমে পরীক্ষা খাতা লক্ষ্য করে দেখা গেল, প্রথম শ্রেণিতে পরীক্ষায় অংশ গ্রহন করেন ১২ জন, দ্বিতীয় শ্রেণিতে ৯ জন, চতুর্থ শ্রেনিতে ৫ জন এবং তৃতীয় শ্রেণিতে কোন শিক্ষার্থী পাওয়া যায়নি। শিক্ষার্থী বিদ্যালয়ে না থাকলে ওই প্রধান শিক্ষক শাহাজান মিয়া গত (জানুয়ারী/১৬-জুন/১৬) দুই কিস্তির উপবৃত্তির টকা উত্তোলন করেন। এলাকার কয়েকজন অভিভাবকের সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয়ে মূলত শিক্ষার্থী নেই বললেই চলে। বিভিন্ন ভূয়া নাম ব্যবহার করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উপবৃত্তি উত্তোলন করে আত্মসাত করেছেন বলে সুত্রে জানা যায়।
এদিকে সদ্য সমাপÍ প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষায় কাশিম সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ৮জন অংশ গ্রহন করেন। পরীক্ষা চলাকালে গত ২৩ ডিসেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা কুটিপাড়া কেন্দ্রে অভিযান চালিয়ে কাশিম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দুই ভূয়া পরীক্ষার্থীকে আটক করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় ইউপি চেয়ারম্যানের আওতায় ভূয়া দুই শিক্ষার্থী দিয়ে দেন। আটকের বিষয়টি জানাজানি হলে ওই বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরাও ভূয়া হওয়ায় তারাও পরের দিন থেকে আর পরীক্ষায় উপস্থিত হননি। ফলে তার বিদ্যালয় থেকে আর কেউ পরীক্ষা দেননি।
উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার ইয়াকুবুল আজাদ এর সাথে কথা হলে তিনি জানান, পরীক্ষা চলাকালীন আমরা পরিদর্শন করে ব্যবস্থা গ্রহন করব।
উপজেলা শিক্ষা অফিসার রফিক-উজ-জামান এর সাথে কথা হলে তিনি জানান, এরকম হয়ে থাকলে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 858893117978843360

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item