শুধু পরীক্ষাই চলছে ছাত্রছাত্রীদের

নিজস্ব প্রতিনিধিঃ
সারা বছর শুধু পরীক্ষাই চলছে শিশুদের। বয়সের ভারে যেমন ন্যুজ্ব হয় মানুষজন তেমনি পরীক্ষার ভারে ন্যুজ্ব হয়ে সারা বছর পার করছে শিশুরা। বইয়ের বোঝা তো আছেই।
এমনই মন্তব্য করেন চিলাহাটি সরকারী কলেজে কিন্ডার গার্টেন এসোসিয়েশনের বৃত্তি পরীক্ষা দিতে শিশু সন্তানকে নিয়ে আসা এক অভিভাবক।
২১ডিসেম্বর অন্যান্য উপজেলার ন্যায় ডোমার উপজেলার চিলাহাটিতে কিন্ডার গার্টেন পড়ূয়া শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৪টি এসোসিয়েশনের প্রায় ৫শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করে। এসোসিয়েশনগুলোর মধ্যে পঞ্চনীল আইডিয়াল কিন্ডার গার্টেন এসোসিয়েশন,ডেভ এসোসিয়েশন, নর্থ-বেঙ্গল এসোসিয়েশন ও নর্থ ভিউ এসোসিয়েশনের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষাগুলো ৪টি কেন্দ্রে ২১ ও ২২ডিসেম্বর দুদিন ব্যাপি অনুষ্ঠিত হবে।
চিলাহাটি সরকারী ডিগ্রী মহাবিদ্যালয় কেন্দ্রের হল সুপার সারওয়ার বসুনিয়া বলেন, এই পরীক্ষাগুলো যদিও সরকারীভাবে অনুষ্ঠিত হয় না। তবু এই পরীক্ষার মাধ্যমে শিশুদের মেধার যাচাই করা সম্ভব।
অপরদিকে একসাথে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না কেন প্রশ্ন কালে নর্থবেঙ্গল এসোসিয়েশন কর্তৃক পরিচালিত চিলাহাটি জে.ইউ ফাজিল (বিএ) মাদ্রাসা কেন্দ্রের শিক্ষক সাদাকাত্ ত্বাহা শাহিন বলেন, প্রত্যেক এসোসিয়েশনের নিজস্ব আঙ্গিকে বই থাকে এবং পরীক্ষার প্রশ্নগুলোও সেসব স্বাতান্ত্রিকভাবে করে থাকে। তাই পৃথক পৃথক কেন্দ্র করা হয়।
উল্লেখ্য, কিন্ডার গার্টেন বিদ্যালয়গুলোতে লেখাপড়ার মান সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোর তুলনায় বেশি হলেও শিশুদের পাঠ্য বই সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোর তুলনায় অনেক বেশি। যেখানে প্রথম শ্রেণীর শিশুদের ৩টি বই প্রাথমিক বিদ্যালয়গুলোতে দেওয়া হয় এবং পড়ানো হয়। সেখানে কিন্ডার গার্টেন বিদ্যালয়গুলোতে ৬-৭টি বই পড়ানো হয়। আবার এসোসিয়েশন কর্তৃক বৃত্তি পরীক্ষা তো আছেই। এতে শিশুদের মেধার বিকাশ হচ্ছে নাকি শিশুদের মননশীলতায় আঘাত হানছে?

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8706775152879398386

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item