রংপুর জেলায় অবৈধভাবে গড়ে উঠছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার অধিকাংশ প্রতিষ্ঠানের নেই কোন বৈধ কাগজপত্র এবং জনবল

হাজী মারুফ  :
চিকিৎসা সেবার নামে রংপুর জেলায় অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ছেয়ে গেছে। রংপুর সিভিল সার্জন দেখেও না দেখার ভান  করছে বলে অভিযোগ উঠেছে।

সরজমিন ও তথ্যানুসন্ধানে জানা যায়, রংপুর জেলায় চিকিৎসা সেবা ও ব্যবসায়িক ফায়দা হাসিলের জন্য যত্রতত্র গড়ে উঠেছে ৭৪টি ক্লিনিক ও ৭৮টি ডায়াগনস্টিক সেন্টার। কাগজে কলমে রংপুর জেলায় ১৫২ টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার দেখা গেলেও এ সংখ্যা বেড়েই চলেছে।রংপুর সিটি কর্পোরেশন এলাকায় এ পর্যন্ত কিøনিক গড়ে উঠেছে ৭৮ টি এবং ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছে ৮১ টি। ৮১টি ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ৩ টি ডায়াগনস্টিক কতৃপক্ষের দৃষ্টি গোচর রয়েছে কিনা তা রহস্যজনক। রংপুর স্বাস্থ্য বিভাগের কাছে অনুমোদিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তথ্য থাকলেও অবৈধ গুলোর তালিকা নেই। এ সব ক্লিনিক ও ডায়াগনস্টি সেন্টারের অধিকাংশতে নেই স্বাস্থ্যসেবার মান। মানা হচ্ছে না স্বাস্থ্য অধিদপ্তরের বেঁধে দেয়া নিয়ম কানুন। ক্লিনিকের ক্ষেত্রে গাইনোলজিস্টিক ১ জন ১ জন এ্যানোসাইষ্টিক, ৩জন বিশেষজ্ঞ ডাক্তার, ৩ জন সার্জন,সার্বক্ষণিক ৩ জন ডাক্তার ৬জন নার্স ৩ ওটি বয়,৩জন সুইপার, তা ১০শষ্যা বিশিষ্ট কিøনিকের জন্য প্রযোজ্য। ক্লিনিনের জন্য ৩জন ডাক্তারের অনুমতিপত্র লাগবে।১৫% ভ্যাট সহ ৫০০০ টাকার ব্যাংক ড্রাফ্ট করতে হয়  আসলে এ নিয়ম অধিকাংশ ক্লিনিকে মানা হচেচ্ছ না  । ডায়াগনস্টিক সেন্টারের ক্ষেত্রেও স্বাস্থ বিভাগের নিময় মানছেনাঅনেকেই । রংপুরে আরকে রোডের  সার্জি হোমের লাইন্সেস দিয়ে ক্লিনিক চলছে নির্জন কিøনিক এন্ড নাসিং হোম । ধাপ শ্যামলী লেন ধাপ রহমান ল্যাব এন্ড ডায়াগনস্টিক সেন্টার চলছে লাইসেন্সবিহিনভাবে, কেন্দ্রীয় বাসটার্মিনালে স্কাই ডায়াগনস্টিক সেন্টার স্কয়ারের লাইন্সেস নামে চলাকালীন স্কয়ার মামলা করলেও বড় খুটির জোড়ে চলছে  স্কাই, নগরীর সেনপাড়ায় লাইন্সেসবিহীনভাবে চলছে সাথী ডায়গনস্টিক সেন্টার। রংপুর শহরের প্রায় অধিকাংশ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টরের বৈধ লাইসেন্স নেই।
এদিকে, অধিকাংশ ক্লিনিক ও ডায়াগনস্টি সেন্টরের মালিকেরা দালাল নিয়োগ করে এ ব্যবসায় অর্থ পায়দা লুটে নিচ্ছে। কোন কোন ক্লিনিকের বিরুদ্ধে রোগী হয়রানির অভিযোগ রয়েছে। এ ব্যাপারে রংপুর সিভিল সার্জনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এসব ব্যাপারে খতিয়ে দেখা হবে এবং কঠোরভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে চোখ রাখুন পরের প্রতিবেদনে...।  

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 2818349421913294324

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item