৬দফা দাবি আদায়ের লক্ষ্যে ফুলবাড়ী পূর্ব দুধিপুর গ্রামবাসির মানব বন্ধন ॥

মোঃ মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার দুধিপুর গ্রাম এলাকায় কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠায় পরিবেশ ফসল ও মানব জীবনের ক্ষতি হওয়ায় ৬দফা দাবী বাস্থবায়নে ঘন্টা ব্যাপী মানব বন্ধন অনুষ্ঠিত হয়।
গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় ফুলবাড়ী উপজেলার পূর্ব দুধিপুর গ্রামের প্রতিটি মানুষের জীবন বাঁচার সংগ্রাম কমিটির আহবায়ক মূক্তি যোদ্ধা মোঃ আনোয়ারুল হক এর নেতৃত্বে গ্রাম বাসিদের নিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রে ক্যানেলের পাশের্^ ঘন্টা ব্যাপী ৬ দফা দাবিতে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। মানব বন্ধনে বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির আহবায়ক মূক্তি যোদ্ধা মোঃ আনোয়ারুল হক,তিনি বক্তব্যে বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার আগে সরকার আমাদের জমি জমা ১ লাখ টাকা একর  দিয়েছে, বড়পুকুরিয়া কয়লাখনি করার সময় একর প্রতি ২০ লাখ টাকা দিয়েছে । আমরা এতে ক্ষতিগ্রস্থ হয়েছি ।
তাপবিদ্যুৎ গড়ে উঠায় ঐ এলাকায় তার প্রভাব পড়ায় পরিবেশের ক্ষতি সাধন হচ্ছে, যেমন ফসলের উপর কয়লা পোড়ানোর এ্যাশ (ছাই) পড়ছে, বাড়িঘরে ছাই পড়ে ভোড়ে যাচ্ছে, মানুষের রোগবালাই সৃষ্টি হচ্ছে, ক্ষতিগ্রস্থদের কর্মসংস্থান  নেই, (১)পুর্ব দুধিপুর গ্রামের প্রতিটি মানুষকে ক্ষতিপুরন দিতে হবে (২)পূর্ব দুধিপুর গ্রামের মানষের জন্য পানির ব্যাবস্থা করতে হবে (৩) গ্রামের বেকার যুবকদের স্থায়ী চাকরীর ব্যাবস্থা করতে হবে (৪) তাপ বিদ্যুৎ হতে সরাসরি পূর্ব দুধিপুর গ্রামে বিদ্যুতের ব্যাবস্থা করতে হবে (৫) গ্রামের মসজিদ নির্মানের জন্য আর্থিক সাহায্য দিতে হবে (৬) তাপ বিদ্যুৎ এর পাশের্^ একটি হাইস্কুল ও কলেজ নির্মানের ব্যাবস্থা করতে হবে। এ সময় এলাকার দুধিপুর গ্রামের মোঃ আব্দুল খালেক (৬৫) ও  মোঃ আলমগীর অভিযোগ করে বলেন তাপবিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠার সময় কতৃপক্ষ অনেক আসার বানী দিয়েছিলেন কিন্তু কোন টা বান্থবায়ন করেননি। এখন তাপবিদ্যুৎ এর কারনে এই এলাকায় পরিবেশের মারাক্তক ক্ষতি হচ্ছে। আমরা ছাই এর কারনে এবং পানির অভাবে বাড়িতে থাকতে পারছিনা। অপর দিকে ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে।
মানব বন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিবনগর ইউপি চেয়ারম্যান মোঃ মামুনুর রহমান চৌধুরী,জীবন বাঁচার সংগ্রাম কমিটির  সচিব মোঃ রবিউল ইসলাম, মোঃ রফিকুল ইসলাম (বুলু) মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ হাবিবুর রহমান ও মোঃ আনিছুর রহমান । তারা ৬ দফা দাবী বাস্থবায়নে প্রধান মন্ত্রী সহ বিভিন্ন দপ্তরে স্বারকলীপি প্রদান করেন ।
তাদের ৬দফা দাবী বাস্থবায়ন করা না হলে আগামীতে গ্রামবাসীদেরকে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে সংগ্রাম কমিটির আহবায়ক মুক্তি যোদ্ধা মোঃ আনোয়ারুল হক বলেন।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 3578037538655550396

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item