জমে উঠেছে ডোমারের আমবাড়ী গরুর হাট,ইজারাদারদের টোল বেশী নেওয়ার অভিযোগ

জাহিদুল আলম প্রধান রফিক,ইউনিয়ন প্রতিনিধি:-
পবিত্র ঈদুল আজহার আর মাত্র ৯ দিন বাকী। দিন যতই ঘনিয়ে আসছে হাট বাজারগুলোতে দেশী বিদেশী গরু ছাগলের আমদানী ততই বেড়ে চলেছে। সে সাথে ক্রেতাদের ভিড়ও ক্রমশ বেড়ে চলেছে। সামর্থনুযায়ী ক্রেতারা পশু কেনার জন্য বিভিন্ন হাট চষে বেড়াচ্ছেন। বিক্রেতারাও কাঙ্খিত দাম পাওয়ার আশায় পশু নিয়ে ছুটছেন এক হাট থেকে আর এক হাটে।বরাবরের মত নীলফামারীর ডোমার উপজেলার ঐতিহ্যবাহী আমবাড়ী হাটে ঈদুল আযহাকে সামনে রেখে কোরবানীর জন্য পশু কেনার লক্ষে অনেকেই ভিড় করছে। সপ্তাহে মঙ্গল ও শুক্রবার এ হাটে হাট বসে।ক্রেতা-বিক্রেতার ভিড়ে পশুর হাটটি বেশ জমে উঠেছে।
শুক্রবার এ হাটে ঘুরে দেখা গেছে, এবারে ভারতীয় গরু চেয়ে দেশী গরুর আমদানী বেশী। হাট ইজাদারের লোকজন ক্রেতা বিক্রেতাদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত টোল (হাসিল) আদায় করছে বলে ক্রেতা-বিক্রেতাদের অভিযোগে জানা গেছে।অতিরিক্ত টোল আদায়কে কেন্দ্র করে ইজারাদারদের নিয়োজিত লোকজনের সাথে পশু ক্রেতাদের বাকবিতন্ডা সহ হাতাহাতির ঘটনাও ঘটেছে।কোরবানীর হাটে অধিক হারে গরু, ছাগল, ভেড়া বিক্রি হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে হাটের ইজারাদাররা তাদের ইচ্ছা অনূযায়ী টোলের পরিমান বৃদ্ধি করে ক্রেতা ও বিক্রেতাদের কাছ থেকে টোল আদায় করলেও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এই ধরনের দূর্নীতি ও অনিয়ম বন্ধে তেমন কোন উদ্যেগ না নেওয়ায় পশু ক্রেতা-বিক্রেতাদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।
জানা গেছে, সরকারী ভাবে প্রতিটি গরু ও মহিষের জন্য ২১০ টাকা এবং ছাগল ও ভেড়ার জন্য সর্বোচ্চ ৪০ টাকা হারে টোল নির্ধারন করা থাকলেও ইজারাদাররা গরু প্রতি ২৫০ এবং চাঁদা বাবদ নিয়ে ১০০টাকা হাতিয়ে নিচ্ছে।ওই হাটের বিক্রেতা গোমনাতী ইউনিয়নে ৩ নং ওয়ার্ডের আজিজুল ইসলামের পুএ সফিকুল ইসলাম জানান,গত ২তারিখ শুক্রবার তিনি গরু বিক্রি করার সময় ইজারাদাররা ২৫০টাকা টোল নেয় এবং ক্রেতার কাছে ১০০টাকা চাঁদা বাবদ হাতিয়ে নেয়।রশিদে পশুর মূল্য উল্লেখ করলেও টোলের হার উল্লেখ করা হয়নি। এ বিষয়ে গোমনাতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হামিদের সাথে কথা বললে তিনি বলেন গত শুক্রবার হাটে আমি নিজেই ইজারাদারকে অতিরিক্ত টোল ফি নিতে নিষেধ করেছি।এদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে হাট ইজারাদারদের প্রতিটি হাটে টোল তালিকা সম্বলিত সাইন বোর্ড টাঙানোর নির্দেশ দেওয়া হয়।হাটে এধরনের সাইন বোর্ডের কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

পুরোনো সংবাদ

নীলফামারী 773189728448323710

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item